বাজিস-১৩ : চট্টগ্রামে ছয়মাসে বিআরটিএ’র এককোটি চারলাখ টাকা জরিমানা আদায়

153

বাজিস-১৩
চট্টগ্রাম- বিআরটিএ- জরিমানা
চট্টগ্রামে ছয়মাসে বিআরটিএ’র এককোটি চারলাখ টাকা জরিমানা আদায়
চট্টগ্রাম, ২৪ জুলাই, ২০১৯ (বাসস): নগরীর সড়কে যানবাহন চলাচলে শৃঙ্খলা ফেরাতে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ)-এর তিনটি ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে গত ৬ মাসে ৩ হাজার ৮১০টি মামলা দিয়েছেন বিভিন্ন যানবাহনের বিরুদ্ধে। এসব মামলায় ১ কোটি ৪ লাখ ১২ হাজার ২৫০ টাকা জরিমানা আদায় করা হয়েছে।
এছাড়া সড়কের শৃঙ্খলা রক্ষায় ফিটনেসবিহীন যানবাহন এবং লাইসেন্সবিহীন চালকের বিরুদ্ধে পরিচালিত ভ্রাম্যমান আদালতের অভিযানে ১৭ জন চালক-হেলপারকে বিভিন্ন মেয়াদে কারাদ- এবং ৫৯৩ টি গাড়ির কাগজপত্র জব্দ করা হয়েছে।
বিআরটিএ সূত্র জানায়, সংস্থাটির চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ে ম্যাজিস্ট্রেট জিয়াউল হক মীর ভ্রাম্যমান আদালত-১১, ম্যাজিস্ট্রেট এসএম মনজুরুল হক ভ্রাম্যমান আদালত-১২ এবং ম্যাজিস্ট্রেট সোহেল রানা ভ্রাম্যমান আদালত-১৩ পরিচালনা করেন।
গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৬ মাসে নগরীর বিভিন্ন স্থানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ৩ হাজার ৮১০টি মামলায় ১ কোটি ৪ লাখ ১২ হাজার ২৫০ টাকা জরিমানা আদায় করেছে।
এর মধ্যে জানুয়ারিতে ৯৬৫টি মামলায় ১৮ লাখ ৮০ হাজার ২০০ টাকা, ফেব্রুয়ারিতে ৮৭০টি মামলায় ১৭ লাখ ৩৩ হাজার ৮৫০ টাকা, মার্চে ৫৩৪টি মামলায় ১৩ লাখ ২৭ হাজার ৫৫০ টাকা, এপ্রিলে ৬৩৩টি মামলায় ১৬ লাখ ২৩ হাজার ৫০০ টাকা, মে মাসে ৪৪৪ টি মামলায় ২২ লাখ ৬৬ হাজার ৬৫০ টাকা এবং জুনে ৩৬৪ টি মামলায় ১৫ লাখ ৮০ হাজার ৫০০ টাকা জরিমানা আদায় করা হয়।
বিআরটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রেট এস এম মনজুরুল হক জানান, ‘অভিযানের মাধ্যমে অবৈধ যানবাহনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার পাশাপাশি আমরা চালক-মালিক-যাত্রী-পথচারী সবাইকে সচেতন করার চেষ্টা করছি।’ অভিযানকালে নিরাপদ সড়ক তৈরিতে সবাইকে আইন মানতে উদ্বুদ্ধ করা হচ্ছে বলে তিনি উল্লেখ করেন।
বিআরটিএ চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের ম্যাজিস্ট্রেট জিয়াউল হক মীর জানান, সাধারণ মানুষের জন্য সড়ককে আরও নিরাপদ করতে অবৈধ, মেয়াদোত্তীর্ণ, কাগজপত্রবিহীন যানবাহন এবং লাইসেন্সবিহীন চালকের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।
বাসস/জিই/এসকেবি/১৮৫৫/এমকে