আর্থিক ব্যবস্থাপনা ও সামাজিক নিরাপত্তা জোরদারে ১৪২ মিলিয়ন ইউরো দেবে ইইউ

254

ঢাকা,২৪ জুলাই,২০১৯ (বাসস): বাংলাদেশের সরকারি আর্থিক ব্যবস্থাপনা ও সামাজিক নিরাপত্তা সংক্রান্ত জাতীয় গুরুত্বপূর্ণ দু’টি কর্মসূচিতে ১৪ কোটি ২০ লাখ ইউরো অনুদান দিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন। এর মধ্যে ১ কোটি ইউরো ব্যয় হবে সরকারি আর্থিক ব্যবস্থাপনা উন্নয়ন এবং ১৩ কোটি ২০ লাখ ইউরো ব্যয় হবে জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশল বাস্তবায়নে।
এ বিষয়ে বুধবার রাজধানীর শেরেবাংলানগর এনইসি সম্মেলনকক্ষে একটি অনুদান চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তিতে স্বাক্ষর করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মনোয়ার আহমেদ এবং ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেন্সেজ তেরিংক।
ইআরডির সচিব মনোয়ার আহমেদ বলেন,বাংলাদেশ সরকার সবসময় সরকারি আর্থিক ব্যবস্থাপনা ও জাতীয় সামাজিক নিরাপত্তা খাতে ইউরোপিয়ান ইউনিয়নের দীর্ঘমেয়াদি সমর্থনকে স্বীকার করে। আমরা উন্নয়ন সহযোগীদের সাথে আমাদের অংশীদারিত্ব আরো শক্তিশালী করার মাধ্যমে ২০৩০ সালের মধ্যে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখতে বদ্ধপরিকর।
ওাষ্ট্রদূত রেন্সেজ তেরিংক বলেন, সরকারি আর্থিক ব্যবস্থাপনা ও সামাজিক সুরক্ষা খাত বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের সহযোগীতার মৌলিক ক্ষেত্রগুলিকে প্রতিনিধিত্ব করে। অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা বাস্তবায়নে এ খাতগুলো অগ্রাধিকার হিসেবে বিবেচিত।ইউরোপীয় ইউনিয়নের সহায়তা এক্ষেত্রে সিস্টেম শক্তিশালীকরণ ও নীতি উন্নয়নের মূল উপাদানগুলিকে মোকাবেলা করবে।
চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, গত কয়েক দশকে বাংলাদেশ উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অগ্রগতি অর্জন করেছে। অন্তভুক্তিমূলক উন্নয়নের জন্য বাংলাদেশকে আরো অনেক চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে এবং নতুন সামর্থ অর্জন করতে হবে। মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার বিষয়টিও অনেকটা এ প্রতিবন্ধকতাগুলো মোকাবেলার উপর নির্ভর করে। সরকারি আর্থিক ব্যবস্থাপনা ও সামাজিক নিরাপত্তা এক্ষেত্রে পূর্বশর্ত হিসেবে বিবেচিত।
১০ মিলিয়ন ইউরো সাহায্যপুষ্ট সরকারি আর্থিক ব্যবস্থাপনা সংস্কার কর্মসূচি অভ্যন্তরীণ রাজস্ব জোরদার ও অভ্যন্তরীণ জবাবদিহিতা শক্তিশালীকরণে ভূমিকা রাখবে। ১৩২ মিলিয়ন ইউরো ব্যয়ে জাতীয় সামাজিক নিরাপত্তা কৌশল সংস্কার কর্মসূচি মহিলা ও শিশুদের প্রতি বিশেষ গুরুত্ব দিয়ে এ সংক্রান্ত নীতি উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। উভয় কর্মসূচি আগামী ২০২৩-২৪ অর্থবছরে বাস্তবায়ন হবে।