বাসস দেশ-২৫ : দুর্ভোগ কমাতে ভিসা প্রক্রিয়া সহজ করা হয়েছে : ভারতীয় সহকারী হাইকমিশনার

110

বাসস দেশ-২৫
ভারত-সহকারী হাইকমিশনার
দুর্ভোগ কমাতে ভিসা প্রক্রিয়া সহজ করা হয়েছে : ভারতীয় সহকারী হাইকমিশনার
চট্টগ্রাম, ২৪ জুলাই, ২০১৯ (বাসস) : বাংলাদেশে ভারতের সহকারী হাইকমিশনার অনিন্দ্য ব্যানার্জী বলেছেন, চট্টগ্রাম বিভাগের মানুষের দুর্ভোগ কমাতে ভারতীয় ভিসা প্রক্রিয়া সহজ করা হয়েছে।
তিনি বলেন, দ্রুত সময়ের মধ্যে ভিসা ফরম জমা নেয়া ও ডেলিভারি দেয়া হচ্ছে।
অনিন্দ্য ব্যানার্জী বলেন, চট্টগ্রামে ভিসা সেন্টারের চাপ কমাতে নোয়াখালী, কুমিল্লা ও বি.বাড়িয়ায় তিনটি ভিসা কালেকশন সেন্টার চালু করা হয়েছে। ফলে জানুয়ারি থেকে ভিসা সেন্টারে কোন ধরনের ভিড় হচ্ছে না।
দিনদিন চট্টগ্রাম ভিসা সেন্টারে ভিসা আবেদন বৃদ্ধি পাচ্ছে। বিগত ২০১৬ সালে এ সেন্টার থেকে ভিসা দেওয়া হয়েছিল ১ লাখ ৪০ হাজার, ২০১৭ সালে ১ লাখ ৬০ হাজার, ২০১৮ সালে ১ লাখ ৮৯ হাজার। চলতি বছরে এ সংখ্যা ২ লাখ ১০ হাজার ছাড়িয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।
অনিন্দ্য ব্যানার্জী আজ বুধবার সকাল সাড়ে ১১টায় চট্টগ্রাম প্রেস ক্লাবের পিএইচপি ভিআইপি লাউঞ্জে সাংবাদিকদের সঙ্গে মত-বিনিময়কালে এ মন্তব্য করেন।
চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি আলী আব্বাসের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক নজরুল ইসলামের সঞ্চালনায় এ অনুষ্ঠানে বিএফইউজের সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক হাসান ফেরদৌস, চট্টগ্রাম সাংবাদিক হাউজিং কো অপারেটিং সোসাইটি চেয়ারম্যান স্বপন মল্লিক, দৈনিক প্রথম আলোর বার্তা সম্পাদক ওমর কায়সার, বিএফইউজের সাবেক সহসভাপতি শহীদুল আলম, প্রেস ক্লাবের সিনিয়র সহসভাপতি সালাউদ্দীন মোহাম্মদ রেজা, সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ প্রমূখ বক্তৃতা করেন ।
ভিসার আবেদন জমা দেয়ার সময় ভূয়া কাগজপত্র না দেয়ার আহবান জানিয়ে অনিন্দ্য ব্যানার্জী বলেন,‘আমরা বুঝতে পারি কোনটা আসল, কোনটা নকল। প্রয়োজনীয় কাগজপত্র না থাকলে চিঠি লিখে জানাবেন। আমরা সমস্যা সমাধানের চেষ্টা করব।’
তিনি বলেন, ডিসেম্বর ও জানুয়ারি মাসে ভারতে শিক্ষাবৃত্তি দেয়া হয়। মুক্তিযোদ্ধার সন্তান, নাতি-নাতনির জন্য বিশেষ শিক্ষাবৃত্তিও রয়েছে।
বাসস/জিই/এসকেবি/জেডআরএম/১৮০০/অমি