বাসস দেশ-২৩ : বিদেশে নিয়ম বহির্ভূত শ্রমিক প্রেরণ বন্ধ করতে কার্যকর পদক্ষেপ নেয়ার পরামর্শ

101

বাসস দেশ-২৩
কমিটি- প্রবাসী কল্যাণ
বিদেশে নিয়ম বহির্ভূত শ্রমিক প্রেরণ বন্ধ করতে কার্যকর পদক্ষেপ নেয়ার পরামর্শ
ঢাকা, ২৪ জুলাই, ২০১৯ (বাসস) : প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় বাংলাদেশ থেকে বিভিন্ন দেশে নিয়ম বহির্ভূতভাবে শ্রমিক প্রেরণ বন্ধ করতে সংশ্লিষ্ট বিভাগগুলোকে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে পরামর্শ দেয়া হয়েছে।
সংসদ ভবনে আজ কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য অধ্যাপক মো. আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, দিদারুল আলম, আয়েশা ফেরদাউস, পংকজ নাথ এবং মো. ইকবাল হোসেন সভায় অংশগ্রহণ করেন।
রাজধানীর বাড্ডা সংলগ্ন ভাটারায় অবস্থিত মন্ত্রণালয়ের নিজস্ব জমিতে নির্মাণাধীন ভবনের বর্তমান অবস্থাসহ ঐ জমি নিয়ে মন্ত্রণালয়ের পরিকল্পনা, মন্ত্রণালয়ের আওতাধীন জনশক্তি ও কর্মসংস্থান ব্যুরো এবং বোয়েসেল এর কার্যক্রম নিয়ে সভায় আলোচনা করা হয়। এছাড়া সৌদিআবর এবং সংযুক্ত আরব আমিরাতের শ্রমবাজারের সর্বশেষ পরিস্থিতি,বহির্বিশে^ অবৈধভাবে অবস্থানকারী বাংলাদেশি অভিবাসীদের বৈধকরণ প্রক্রিয়া নিয়েও বিস্তারিত আলোচনা করা হয়।
সভায় জানানো হয় চলতি বছরের জুন পর্যন্ত সৌদী আরব ও সংযুক্ত আরব আমিরাতে প্রেরিত কর্মীর সংখ্যা যথাক্রমে ১ লাখ ৮৮ হাজার ৭৪৭ জন এবং ১ হাজার ৬৫৮ জন।
সভায় আরো জানানো হয় ২০১৪ থেকে ২০১৮ সাল মেয়াদে বিদেশগামী কর্মীর সংখ্যা ৩৪ লাখ ৮২ হাজার ২ জন এবং একই সময়ে অর্জিত রেমিটেন্সের পরিমাণ ৭২ দশমিক ৮৯ বিলিয়ান মার্কিন ডলার।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তর ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৭৫৫/-কেকে