বাসস ক্রীড়া-৬ : কুলাসেকারার অবসর

106

বাসস ক্রীড়া-৬
কুলাসেকারা-অবসর
কুলাসেকারার অবসর
কলম্বো, ২৪জুলাই, ২০১৯(বাসস): আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন শ্রীলংকার ডান হাতি মিডিয়াম ফাস্ট বোলার নুয়ান কুলাসেকারা। নিজ মাঠে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচ সিরিজে ২৬ জুলাই প্রথম ওয়ানডে খেলে লাসিথ মালিঙ্গার অবসর ঘোষনার এক দিন পরই এ ঘোষণা দিলেন কুলাসেকারা। প্রায় এক দশক যাবত নতুন বলের জুটি ছিলেন মালিঙ্গা-কুলাসেকারা।
ওয়ানডে ক্রিকেটে পেস বোলার হিসেবে শ্রীলংকার তৃতীয় এবং সব মিলিয়ে পঞ্চম সর্বোচ্চ উইকেট শিকারী কুলাসেকারা নিজের ৩৭তম জন্মদিনের দুই দিন পরই আজ ২৪ জুলাই বুধবার আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিলেন।
ইংল্যান্ডের বিপক্ষে ২০০৩ সালে ডাম্বুলায় অভিষেক হওয়ার পর ক্যারিয়ারে ১৮৪টি ওয়ানডে ম্যাচ খেলেছেন ৩৭ বছর বয়সী কুলাসেকারা। ২০১৭ সালে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে নিজের শেষ ওয়ানডে খেলেছেন ২০০৯ সালের মার্চ মাসে আইসিসি ওয়ানডে বোলিং র‌্যাংকিংয়ের শীর্ষ স্থান দখল করা এ বোলার। এক দিনের আন্তর্জাতিক ক্যারিয়ারে ৩৩.৯২ গড়ে ১৯৯ উইকেট শিকার করেন তিনি। এ ফর্মেটে তার সেরা বোলিং ফিগার অস্ট্রেলিয়ার বিপক্ষে ব্রিজবেনে ২০১৩ সালে ২২ রানে ৫ উইকেট।
এ ছাড়া ২১ টেস্টের ক্যারিয়ারে তিনি শিকার করেছেন ৪৮ উইকেট। টি-২০ ক্যারিয়ারে ৫৮ ম্যাচে ৬৬ উইকেট শিকার করে সংক্ষিপ্ত ভার্সনে লংকানদের হয়ে অজন্তা মেন্ডিজের সঙ্গে যৌথভাবে তালিকার দ্বিতীয় স্থানে রয়েছেন কুলাসেকারা।
বাসস/স্বব/১৭২৫/মোজা/নীহা