বাসস দেশ-১১ : প্রাথমিকের চলমান প্রকল্পসমূহ বস্তবায়নে স্বচ্ছতার সাথে কাজ করার পরামর্শ

98

বাসস দেশ-১১
কমিটি- প্রথমিক ও গণশিক্ষা
প্রাথমিকের চলমান প্রকল্পসমূহ বস্তবায়নে স্বচ্ছতার সাথে কাজ করার পরামর্শ
ঢাকা, ২৪ জুলাই, ২০১৯ (বাসস) : প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় মন্ত্রণালয়ের চলমান প্রকল্পসমূহের অধিকতর সুষ্ঠু বাস্তবায়নে সবাইকে স্বচ্ছতার সাথে একযোগে কাজ করার পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে আজ সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য মোঃ জাকির হোসেন, ইসমাত আরা সাদেক, আলী আজম, মোঃ নজরুল ইসলাম বাবু, শিরীন আখতার ও ফেরদৌসী ইসলাম সভায় অংশগ্রহণ করেন।
উপজেলা পর্যায়ে বিদ্যালয়সমূহ পরিদর্শনের বিষয়ে সভায় আলোচনা করা হয়। সারাদেশে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক সশরীরে বিদ্যালয় পরিদর্শন ও রিপোর্ট জমাদানের পাশাপাশি অনলাইনভিত্তিক ‘ই-মনিটরিং’ এর আওতায় প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন নিশ্চিত করা হয়েছে বলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়।
সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আওতাধীন উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়ন, গুণগতমান ও অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।
সভায় জানানো হয় ‘বান্দরবান জেলার লামা, আলীকদম ও থানচি উপজেলার অফ গ্রিড স্কুলসমূহে সোলার সিস্টেম স্থাপন ও নিরাপদ পানি সরবরাহের সম্ভাব্যতা /সমীক্ষা প্রকল্পের আওতায় গত ১০ জুন হতে লামা উপজেলায় ডিপ-টিউবওয়েল স্থাপনের কাজ শুরু হয়েছে এবং ইতোমধ্যে লামা উপজেলার ১১টি বিদ্যালয়ে সোলার পাম্প স্থাপনের জন্য ডিপ-টিউবওয়েলের বোরিং এর কাজ সম্পন্ন হয়েছে। অন্যান্য বিদ্যালয়সমূহে বোরিং এর কাজ চলমান রয়েছে।
এছাড়া মন্ত্রণালয় থেকে বিভিন্ন জেলা ও নগরে প্রাথমিক বিদ্যালয় গুলোতে বিভিন্ন সুযোগ সুবিধা বৃদ্ধি করতে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন াগ্রগতি কমিটিকে অবহিত করা হয়।
সভায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৫৫০/-আসচৌ