বাসস দেশ-১০ : নুর হোসেনের দুর্নীতি মামলা চলতে বাধা নেই

99

বাসস দেশ-১০
হাইকোর্ট-রায়
নুর হোসেনের দুর্নীতি মামলা চলতে বাধা নেই
ঢাকা, ২৪ জুলাই ২০১৯ (বাসস): নারায়ণগঞ্জের আলোচিত সাত খুন হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি নুর হোসেন ১৯৯৯ সালে সিদ্ধিরগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান থাকার সময় ১৭ লাখ ৬৫ হাজার টাকা আত্মসাতের মামলা থেকে অব্যাহতির আদেশ বাতিল করে আজ আদেশ দিয়েছেন হাইকোর্ট।
একইসঙ্গে ছয় মাসের মধ্যে মামলাটি নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত।
বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে, এম, হাফিজুল আলম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আজ এই আদেশ দেন। ফলে নুর হোসেনের বিরুদ্ধে এ দুর্নীতি মামলা চলতে আইনগত বাধা নেই জানায় আইনজীবীরা।
রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী এটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. শফিকুল ইসলাম।
ডেপুটি এটর্নি জেনারেল আমিন উদ্দিন মানিক মামলার নথি থেকে বলেন, নুর হোসেন ১৯৯৯ সালে সিদ্ধিরগঞ্জ ইউনিয়নের চেয়ারম্যান থাকার সময়ে ১১টি চেকের মাধ্যমে ১৭ লাখ ৬৫ হাজার টাকা উত্তোলন করে মিথ্যা ও ভুয়া প্রকল্প বাস্তবায়নের নিমিত্তে কোনো কাজ না করে আত্মসাৎ করেন।
এ অভিযোগে তৎকালীন জেলা দুর্নীতি দমন ব্যুরো, নারায়ণগঞ্জের সহকারী পরিদর্শক মো. মোজাম্মেল হক ২০০২ সালের ৩০ অক্টোবর সদর থানায় মামলা করেন। তদন্ত শেষ করে দুদকের সহকারী পরিচালক মো. আলী আকবর অভিযোগ পত্র দাখিলের পর ২০১৩ সালের ৩০ জানুয়ারি নারায়ণগঞ্জের বিশেষ জজ আদালত চার্জ শুনানিতে তাকে অব্যাহতি দেন। তার এ অব্যাহতি আদেশের বিরুদ্ধে দুদক ২০১৪ সালের ২৭ অক্টোবর ফৌজদারি রিভিশন দায়ের করেন। এ আবেদনের পর একই বছরের ৭ ডিসেম্বর আসামির অব্যাহতি আদেশ বাতিল করা হবে না- সেই মর্মে রুল জারি করেন উচ্চ আদালত। শুনানি শেষে আজ হাইকোর্ট রুলটি যথাযথ (এ্যাবসিলিউট) বলে রায় দেন বলে জানান আমিন উদ্দিন মানিক। একইসঙ্গে মামলাটি ৬ মাসের মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেয়া হয়েছে।
উল্লেখ্য-এর আগে হাইকোর্ট গত ১০ জুলাই নুর হোসেনের আরও একটি দুর্নীতি মামলা থেকে অব্যাহতির আদেশ বাতিল করে আদেশ দেন।
বাসস/এএসজি/ডিএ/১৫৪৫/-আসচৌ