জয়পুরহাটে ফলদ ও বৃক্ষমেলা জমে উঠেছে

422

জয়পুরহাট , ২৪ জুলাই, ২০১৯(বাসস): জেলার শহীদ ডা: আবুল কাশেম ময়দানে শুরু হওয়া ফলদ ও বনজ বৃক্ষমেলা-২০১৯ জমে উঠেছে। কৃষি বিভাগ ও বন বিভাগের যৌথ উদ্যোগে গত রোববার থেকে জেলায় শুরু হয়েছে ১০ দিনের বৃক্ষ মেলা।
ফলদ ও বনজ বৃক্ষ মেলা উপলক্ষে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রতিপাদ্য হচ্ছে ’পরিকল্পিত ফল চাষ, যোগাবে পুষ্টি সম্মত খাবার এবং বন বিভাগের প্রতিপাদ্য হচ্ছে ’শিক্ষায় বন পরিবেশ, আধুনিক বাংলাদেশ।
জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন এমপি প্রধান অতিথি হিসেবে ১০ দিন ব্যাপী আয়োজিত ওই ফলদ ও বনজ বৃক্ষ মেলার উদ্বোধন করেন। জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও বন বিভাগ যৌথ ভাবে এ বৃক্ষ মেলার আয়োজন করেছে। মেলা প্রাঙ্গন ক্রেতা সমাগমে এখন মুখোরিত। বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরাও মেলায় এসে তাদের পছন্দের গাছ কিনছেন। হেলকুন্ডা গ্রাম থেকে আসা মতিয়র রহমান ৫ টি নাগ ফজলি আমের চারা, ৩ টি জলপাই ও ২ টি মেহগনী গাছের চারা কিনেছেন বলে জানান। ক্রেতাদের আকৃষ্ট করতে নার্সারী মালিকরা ৩০/৪০ প্রজাতির ফলদ ও বনজ বৃক্ষের চারা দিয়ে তাদের স্টল গুলো সাজিয়েছেন।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুধেন্দ্রনাথ রায় জানান, ফলদ ও বনজ বৃক্ষমেলায় এবার ৩১ টি স্টল স্থান পেয়ে। গাছ লাগানোর ব্যপারে বর্তমানে জনসাধারণ আগ্রহী হয়ে উঠেছে বলেও জানান তিনি।