আগামী তিন বছরে শিক্ষা প্রতিষ্ঠানে ২৫ হাজার ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করা হবে : পলক

697

ঢাকা, ২৩ জুলাই, ২০১৯ (বাসস) : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, দেশের ডিজিটাল কর্যক্রমকে আরও ত্বরান্বিত করতে আগামী তিন বছরে দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে সরকার আরও ২৫ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করবে।
আজ রাজধানীর একটি হোটেলে তরুণ উদ্যোক্তাদের মাঝে ব্র্যাক আয়োজিত ‘ব্র্যাকাথন পুরস্কার’ বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা জানান।
অনুষ্ঠানে অ্যাডভোকেসি ফর সোস্যাল চেইন্জ-এর পরিচালক কে এম মোর্শেদ, জিপি-এর সিইও মাইল পয়াট্রিক ফোলি, ডেল-এর এশিয়া অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট আনোথাই ওথায়াকর্ন প্রমুখ উপস্থিত ছিলেন। পরে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
আইসিটি প্রতিমন্ত্রী বলেন, আগে আমাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ডিজিটাল ল্যাব ছিলো না। প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ ঘোষণার পর আমরা সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ৯ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব প্রতিষ্ঠা করেছি। এছাড়া ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পযন্ত আইসিটি বিষয়কে বাধ্যতামূলক করা হয়েছে।
ইন্টারনেট সেবা সবার কাছে পৌঁছে দেয়ার কথা উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ইন্টারনেট এখন মানুষের মৌলিক চাহিদার মত, আগে মানুষের মৌলিক চাহিদা ছিলো পাঁচটি, কিন্তু বর্তমান সময়ে ইন্টারনেট মানুষের মৌলিক চাহিদার মধ্যে অন্তর্গত হয়েছে।
তিনি আরও বলেন, সরকার ইন্টারনেট সেবাকে মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে পর্যায়ক্রমে প্রতিটি গ্রামে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে কাজ করছে।
পাঠাও, উবারের ,সহজ এর মত সেবা প্রতিষ্ঠানগুলো বিকশিত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, দেশ ডিজিটাল হওয়ার করণেই এগুলো আমাদের দেশে ভালোভাবে কাজ করছে। যার ফলে দেশে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে। পাশাপাশি ইকমার্স কার্যক্রম দ্রুত প্রসারিত হচ্ছে। আগামী দশ বছরে আরও নতুন নতুন কর্মসংস্থানের সুযোগ হবে বলেও তিনি উল্লেখ করেন।