বাসস ক্রীড়া-৯ : ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ইতিহাস সৃষ্টির দ্বারপ্রান্তে আয়ারল্যান্ড

108

বাসস ক্রীড়া-৯
ইংল্যান্ড-আয়ারল্যান্ড টেস্ট
ইংল্যান্ডের বিপক্ষে লর্ডসে ইতিহাস সৃষ্টির দ্বারপ্রান্তে আয়ারল্যান্ড
লন্ডন, ২৩ জুলাই, ২০১৯ (বাসস/এএফপি): আগামীকাল ইংল্যান্ডের বিপক্ষে প্রথম টেস্ট খেলতে নামছে পার্শ্ববর্তী আয়ারল্যান্ড। লর্ডসের এ ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটের অভিজাত ক্লাবের এক পুর্ণাঙ্গ সদস্য হয়ে ওঠার গুরুত্বপূর্ণ পর্যায়ে পৌঁছাবে আইরিশরা।
গত বছর নিজ মাঠে পাকিস্তানের বিপক্ষে টেস্ট অভিষেক ঘটে আইরিশদের। ডাবলিনে অনুষ্ঠিত ম্যাচে দুর্দান্ত লড়াই করেও ম্যাচের শেষ দিনে উপমহাদেশের দলটির কাছে শেষ পর্যন্ত হার মানতে হয় স্বাগতিক আয়ারল্যান্ডকে। তবে নিজেদের অভিষেক ম্যাচেই দুর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করেছে নবাগত দলটি। এরপর ভারতের মাটিতে নিজেদের দ্বিতীয় টেস্টে আরেক নবাগত আফগানিস্তানের কাছেও পরাজিত হয় দলটি।
তবে বর্তমান শতাব্দিতে ওয়ানডে ক্রিকেটে জায়ান্ট কিলার হিসেবে খ্যাতি অর্জন করেছে আয়ারল্যান্ড। ২০০৭ সালে পাকিস্তানকে এবং ২০১১ বিশ্বকাপে তারা ইংল্যান্ডের মত শক্তিশালী দলকে পরাজিত করেছে।
কিন্তু টেস্ট মর্যাদা পাওয়াটা ছিল সব সময়ের জন্য একটা স্বপ্ন।
মাত্র এক সপ্তাহ আগে শেষ হওয়া দশ দলের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জনে ব্যর্থ হওয়া আয়ারল্যান্ডের জন্য এখন লর্ডসের টেস্ট ম্যাচটি অনেক বেশি গুরুত্বপূর্ণ। কেননা ক্রিকেটের তীর্থ ভুমি খ্যাত এই লর্ডসেই নিউজিল্যান্ডকে হারিয়ে প্রথমবারের মত বিশ্বকাপ শিরোপা জয় করে স্বাগতিক ইংল্যান্ড।
আয়ারল্যান্ডে রয়েছে খেলাটির দীর্ঘ ইতিহাস এবং ১৯ শতকে সেখানে ক্রিকেট ছিল অত্যন্ত জনপ্রিয়।
তবে আইরিশ জাতীয়তাবাদের ক্রমবর্ধমান জোয়ার এবং গ্যালিক এসোসিয়েশনের কারণে ক্রিকেটকে ‘গ্যারিসন’ বা ‘বিদেশী’ খেলা ঘোষণা করা হয়।
তবে দেশটিতে ক্রিকেট কখনো কখনো স্মরণীয় উৎসব হিসেবে ভেসে ওঠে। যেমন ১৯৬৯ সালে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে জয় পাওয়া ম্যাচটি টেলিভিশনে প্রচারের কারণে অনেকেরই ক্রিকেটের প্রতি মনোভাব পরিবর্তন ঘটেছে।
টিম মুরতাগসহ আয়ারল্যান্ডের কর্তমান দলটির অনেকেই ইংলিশ কাউন্টি ক্রিকেট খেলেছেন। লর্ডস কেন্দ্রিক মিডলসেক্সের হয়ে মুরতাগ সম্প্রতি প্রথম শেনীর ক্রিকেটে ৮০০ উইকেট শিকারের কৃতিত্ব দেখিয়েছেন।
যেমন ফাস্ট বোলার বয়েড র‌্যানিকিন কিছু দিন ইংল্যান্ডের হয়ে খেলেছেন। কেবলমাত্র টেস্ট খেলার জন্যই তিনি আবার আয়ারল্যান্ডে ফিরে গেছেন।
-স্বপ্ন সত্যি হলো-
২০১৩/১৪ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে ইংল্যান্ডের হয়ে একমাত্র টেস্ট খেলা র‌্যানকিন বলেন, ‘একটি স্বপ্ন সত্যি হলো এবং এটা এমন কিছু যা আমি কখনোই ভাবিনি যে আমার ক্যারিয়ারে ঘটবে।’
‘লর্ডসে একটা টেস্ট ম্যাচ খেলার চেয়ে বড় কিছু আপনি আশা করতে পারেন না।’
ফাস্ট বোরার জোফরা আর্চার, অলাউন্ডার বেন স্টোবস এবং ব্যাটসম্যান জস বাটলারসহ বেশ কয়েকজন বিশ্বকাপ তারকাকে এ ম্যাচে বিশ্রাম দেবে ইংল্যান্ড।
ডাবলিনে জন্মগ্রহণকারী বিশ্বকাপ জয়ী অধিনায়ক ইয়োইন মরগান টেস্ট ক্রিকেট না খেলায় টেস্ট দলের নেতৃত্ব দেবেন জো রুট।
তবে মাঠে দেখা যেতে পারে ইংল্যান্ডের হয়ে সর্বকালের সর্বোচ্চ উইকট শিকারী নতুন বলের বোলার স্টুয়ার্ট ব্রড এবং কাফ ইনজুরিতে ভুগতে তাকা জেমস এন্ডারসনকে। সমারসেটের লুইস গ্রেগরি এবং ওয়ারউইকশায়ারের ওলি স্টোন শুরু করতে পারেন আক্রমণ। ব্যাটিং বিভাগে টেস্ট অভিষেক হতে পারে বিশ্বকাপ জয়ী জেসন রয়ের।
বিশ্বকাপ শেষ হওয়া এবং আগামী মাসে অস্ট্রেলিযার বিপক্ষে এ্যাশেজ সিরিজ থাকায় সময় স্বল্পতার কারণে চিরাচরিত পাঁচ দিনের পরিবর্তে ম্যাচটি হবে চার দিনের।
ইংল্যান্ড ওপেনার ররি বার্ন বলেন, ‘এ্যাশেজ সিরিজের আগে একমাত্র টেস্ট এটি। সুতরাং আশা করছি এটা আমরা কাজে লাগাতে পারব। এখানে রান করার একটা সুযোগ আছে সুতরাং আপনার নিজকে মেলে ধরতে হবে এবং ম্যাচ পরিকল্পনা থাকবে।’
সম্প্রতি জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় করা আয়ারল্যান্ড এ ম্যাচে জয় পেলে সেটা হবে বড় ধরনের একটা আপসেট।
আয়ারল্যান্ড উইকেটরক্ষক গ্যারি উইলসন বলেন, ‘আমার জীবনে কখনোই লর্ডসে একটা টেস্ট ম্যাচ খেলা প্রত্যাশা করিনি। সুতরাং একটা সুযোগ পাওয়া অনেক বড় কিছু।’
‘তবে প্রকৃত সত্য হচ্ছে অবশ্যই আমরা ভাল কিছু করতে চেষ্টা করব। দর্শক নন্দিত লর্ডসে শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে আমাদের ভাল পারফরমেন্স করার চেষ্টা থাকবে এবং সে ব্যপারে আমরা আত্মবিশ্বাসী।’
বাসস/এএফপি/স্বব/১৭৩০/মোজা/এএমটি