বাসস দেশ-৭ : বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে রেড ক্রিসেন্ট সোসাইটির ত্রাণ বিতরণ

152

বাসস দেশ-৭
রেডক্রিসেন্ট-বন্যা-ত্রাণ
বন্যায় ক্ষতিগ্রস্তদের মাঝে রেড ক্রিসেন্ট সোসাইটির ত্রাণ বিতরণ
ঢাকা, ২৩ জুলাই ২০১৯ (বাসস) : বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ১৯ জেলার বন্যার্তদের মাঝে মানবিক সহায়তা প্রদান করছে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।
ক্ষতিগ্রস্ত ১৯ জেলার বন্যার্তদের জন্য জরুরি সহায়তা হিসেবে প্রথম পর্যায়ে প্রায় ১ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। সোসাইটির ডিজাস্টার রেসপন্স বিভাগ কুড়িগ্রাম ও গাইবান্ধা জেলার ১ হাজার পরিবারের মাঝে নগদ ৪৫ লাখ টাকা ও ৩৩ লাখ টাকার ত্রাণসামগ্রী বিতরণ করে।
ত্রাণসামগ্রীর মধ্যে রয়েছে, শুকনা খাবার, নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি, ফুড প্যাকেজ (চাল, ডাল, চিনি, লবন, তেল, সুজি ও লবণ), নিরাপদ পানি, পানির জেরিকেন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ওরস্যালাইন বিতরণ অব্যাহত রয়েছে।
ডিজাস্টার রেসপন্স বিভাগের পরিচালক মো. বেলাল হোসেন জানান, অধিক ক্ষতিগ্রস্ত ৫টি জেলার ৫ হাজার পরিবারের মাঝে পরিবার প্রতি ৪ হাজার ৪৫০ টাকা বিতরণ করা হবে।
ইন্টারন্যাশনাল ফেডারেশন অফ রেডক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ বিভিন্ন পার্টনার ন্যাশনাল সোসাইটির সহযোগিতায় বন্যা কবলিত জেলা রেড ক্রিসেন্ট ইউনিট বন্যার্তদের মাঝে প্রতিদিনই এসব ত্রান সামগ্রী বিতরণ করছে। ডেনিশ রেড ক্রসের সহযোগিতায় সিরাজগঞ্জ ৫০০ পরিবার, নেত্রকোনা ৫০০ পরিবার, জামালপুর ৭০০ ও সুনামগঞ্জ জেলার ৮০০ পরিবারসহ সর্বমোট ২৫০০ পরিবারের মাঝে পরিবার প্রতি শুকনা খাবার ও নিত্যপ্রয়োজনীয় জিনিস, ফুড প্যাকেজ ও পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট বিতরণ করা হবে। এছাড়াও গাইবান্ধা, টাঙ্গাইল, জামালপুর, সিরাজগঞ্জ জেলায় স্থাপন করে বানভাসি অসহায় এসব জনগণের মাঝে নিরাপদ পানি সরবরাহ কার্যক্রম অব্যাহত রয়েছে।
বাসস/সবি/এমএআর/১৬০৫/আসচৌ