বাসস ক্রীড়া-১ : সেভিয়ার কাছে ২-১ গোলে পরাজিত হলো লিভারপুল

157

বাসস ক্রীড়া-১
ফুটবল-প্রীতি
সেভিয়ার কাছে ২-১ গোলে পরাজিত হলো লিভারপুল
নিউ ইয়র্ক, ২২ জুলাই, ২০১৯ (বাসস) : আবারো পরাজয়ের তিক্ত অভিজ্ঞতা অর্জন করলো লিভারপুল। বোস্টনে অনুষ্ঠিত প্রীতি ম্যাচে এবার স্প্যানিশ ক্লাব সেভিয়ার কাছে ২-১ গোলে পরাজয়ের স্বাদ পেয়েছে ইউরোপীয়ান চ্যাম্পিয়নরা। এই নিয়ে প্রাক-মৌসুম যুক্তরাষ্ট্র সফরে টানা দ্বিতীয় ম্যাচে পরাজিত হলো অল রেডসরা। এর আগে বরুসিয়া ডর্টমুন্ডের কাছে ৩-২ গোলে পরাজিত হয়েছিল জার্গেন ক্লপের শিষ্যরা।
৭৬ মিনিটে ফ্রেঞ্চ ডিফেন্ডার জোরিস গাগনো লিভারপুলের ১৮ বছর বয়সী রাইট-ব্যাক ইয়াসির লারোচিকে বিপদজনক ভাবে ট্যাকেল করায় লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে গেলে বাকি সময়টা সেভিয়াকে ১০জন নিয়ে খেলতে হয়েছে। এই সময়ে ম্যাচে ১-১’এ সমতা ছিল। কিন্তু আলেহান্দ্রো পোজোর শেষ মিনিটের গোলে সেভিয়ার জয় নিশ্চিত হয়। গাগনোর ঐ ট্যাকেলে ইয়াসির পড়ে গিয়ে মাথায় আঘাত পান। পরে তাকে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয়।
ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে ক্লপ বলেছেন, ‘ইয়াসিরের সৌভাগ্য যে ইনজুরির মাত্রা ততটা গুরুতর নয়। তবে এ ব্যপারে এখনো আমি শতভাগ নিশ্চিত নই। আপাত দৃষ্টিতে চিকিৎসকের কাছে যা মনে হয়েছে সেটাই তিনি আমাকে বলেছেন। দলের পরিস্থিতি কি তা বলার সময় এখন নয়। মৌসুমের একেবারে শুরুতে এই ধরনের পরিস্থিতি হতেই পারে। তবে অবশ্যই ভাল কিছুর জন্য আমাদের অপেক্ষা করতে হবে এবং ভুলগুলোর থেকে প্রথমেই শিক্ষা নিতে হবে।’
লা লিগার দলটি শেষ পর্যন্ত একজন কম নিয়ে খেললেও লিভারপুল এগিয়ে যাবার পথ খুঁজে পায়নি। উল্টো মুনির এল হাদাদির কাছ থেকে পাস পেয়ে পোজো ৯০ মিনিটে লিভারপুলের গোলরক্ষক সিমোন মিগনোলেটকে পরাস্ত করলে জয় নিয়ে মাঠ ছাড়ে সেভিয়া।
ফেনওয়ে পার্কে গতকাল ম্যাচের প্রায় পুরোটা সময়ই সেভিয়া বেশ কয়েকটি গোলের সুযোগ সৃষ্টি করেছিল। প্রচন্ড গরম ও আদ্রতা থাকায় খেলোয়াড়দের ম্যাচের মাঝে মাঝে পানি পানের বিরতি দেয়া হয়েছিল। প্রাক-মৌসুম এই প্রস্তুতি ম্যাচগুলো থেকে কোপা আমেরিকা ও আফ্রিকান নেশন্স কাপের জন্য আগেই ছুটি নিয়েছিলেন ব্রাজিলিয়ান দুই তারকা রবার্তো ফিরমিনো ও এ্যালিসন এবং মোহাম্মদ সালাহ সাদিও মানে।
শুক্রবার ডর্টমুন্ডের কাছে ৩-২ গোলে পরাজিত হওয়ায় কাল লিভারপুলের রক্ষনভাগ অনেকটাই নার্ভাস ছিল। ৩৭ মিনিটে নোলিটোর শক্তিশালী শট লিভারপুলের মূল একাদশের গোলরক্ষক এন্ডি লোনারগানের আটকানোর সাধ্য ছিলনা। এর আগে ১৩ মিনিটে লুক ডি জংকে হতাশ করেছিলেন লোনারগান। ২৩ মিনিটে ডি জংয়ের হেড অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। ৪৪ মিনিটে ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ডের কর্ণার থেকে ন্যাট ফিলিপসের সহযোগিতায় অনেকটা ফাঁকায় দাঁড়ানো ডিভোক ওরিগি লিভারপুলের পক্ষে সমতা ফেরান।
উভয় দলই বেশ কয়েকটি পরিবর্তন নিয়ে দ্বিতীয়ার্ধে মাঠে নামে। প্রাক-মৌসুম প্রস্তুতি ম্যাচ হলেও সেভিয়া একটু বেশী আক্রমনাত্মক খেলতে গিয়ে বারবার ফাউল করেছে। ৫৭ মিনিটে বদলী খেলোয়াড় এভার বানেগার হার্ড ট্যাকেলে যুক্তরাষ্ট্রের রেফারি ফোটিস বাজাকোস হলুদ কার্ড দেখাতে বাধ্য হন। এরপর ইয়াসিরকে ফাউলের অপরাধে গাগনন লাল কার্ড পেয়ে মাঠের বাইরে চলে যান।
বাসস/নীহা/১৬১৫/স্বব