বাসস দেশ-৪৩ : চট্টগ্রাম মহানগরীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু হবে আগামীকাল

318

বাসস দেশ-৪৩
অভিযান-দখলমুক্ত
চট্টগ্রাম মহানগরীতে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযান শুরু হবে আগামীকাল
চট্টগ্রাম, ২১ জুলাই, ২০১৯ (বাসস) : আগামীকাল সোমবার থেকে চট্টগ্রাম মহানগরীতে চাক্তাই খালসহ ১৩টি খালের দু’পাশের অবৈধ স্থাপনার উচ্ছেদ অভিযান শুরু হবে।
বাংলাদেশ সেনাবাহিনীর উদ্যোগে ১৩টি খালের দু’পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করে ১২৩ একর জায়গা দখলমুক্ত করা হবে। বর্তমানে এই ১৩টি খালের দুইপাশে ১ হাজার ৫৭৬টি অবৈধ স্থাপনা রয়েছে।
বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোর চট্টগ্রাম শহরের জলাবদ্ধতা নিরসনে ৫ হাজার ৬১৬ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে গৃহীত মেগা প্রকল্প বাস্তবায়ন করছে । প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান সেন্টার ফর এনভায়রনমেন্টাল অ্যান্ড জিওগ্রাফিক ইনফরমেশন সার্ভিসেস (সিইজিআইএস) ইতোমধ্যে ১৩টি খালের নকশা প্রণয়ন করেছে। প্রণীত নকশা অনুযায়ি নগরীর ১৩টি খালের ওপর গড়ে ওঠা ১হাজার ৫৭৬টি অবৈধ স্থাপনা চিহ্নিত করা হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর প্রকল্প পরিচালক লে. কর্নেল শাহ আলী জানিয়েছেন, তারা আগামী আগস্টের মধ্যেই ১৩ খালের এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে প্রায় ১২৩ একর জায়গা দখলমুক্ত করতে চান।
তিনি বলেন, আগস্টের মধ্যে দখলমুক্ত করা গেলে শুষ্ক মৌসুমে এসব খাল থেকে মাটি উত্তোলন, রিটেইনিং ওয়াল ও রাস্তা নির্মাণসহ সব কাজ সম্পন্ন করা হবে।
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের প্রকল্প পরিচালক ও নির্বাহী প্রকৌশলী আহমেদ মাঈনুদ্দীন বলেন, মেগা প্রকল্পের আওতায় ৩৬টি খালের কাজ হবে। প্রথম ধাপে ১৩টি খালে কাজ চলছে। আগস্টের মধ্যে খালগুলো দখলমুক্ত করার লক্ষ্য নিয়ে কাজ চলছে।
বাসস/জিই/এসকেবি/এমএআর/২০১০/শআ