বাসস দেশ-২৭ : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দেয়া প্রিয়া সাহার তথ্য মিথ্যা ও ভিত্তিহীন : আইনমন্ত্রী

112

বাসস দেশ-২৭
আইনমন্ত্রী -উদ্বোধন
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দেয়া প্রিয়া সাহার তথ্য মিথ্যা ও ভিত্তিহীন : আইনমন্ত্রী
ঢাকা, ২১ জুলাই, ২০১৯ (বাসস) : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দেওয়া প্রিয়া সাহার তথ্য মিথ্যা ও ভিত্তিহীন।
তিনি বলেন, প্রিয়া সাহা তার কোন ব্যক্তিগত ইচ্ছা চরিতার্থ করার জন্য এসব বলেছেন, না এ বিষয়ে কোন গোষ্ঠী বা অন্য কেউ জড়িত আছে তা খতিয়ে দেখা হবে।
আইনমন্ত্রী আজ রোববার রাজধানীতে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইন্সটিটিউটে সহকারী জজদের ৩৯তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ কথা বলেন।
আনিসুল হক মনে করেন, প্রিয়া সাহাকে এত গুরুত্ব না দিয়ে শুধু সত্যটাকে তুলে ধরা উচিত।
তিনি বলেন, প্রিয়া সাহার দেয়া বক্তব্য রাষ্ট্রদ্রোহী, এটা বোধ হয় ঠিক না। তবুও স্বাধীন বিচার বিভাগের বিজ্ঞ বিচারকরা যা ভালো মনে করবেন সেটা করবেন।
আইনমন্ত্রী বলেন, ডোনাল ট্রাম্পের সামনে প্রিয়া সাহার বক্তব্য দেওয়ার পরে শুধু হিন্দু সম্প্রদায় নয় ‘সকলেই বলেছেন বাংলাদেশে আমরা সবাই সম্প্রীতি বজায় রেখে বসবাস করছি।’
তিনি বলেন, কেউ উদাহরণ দিতে পারবে না যে, এখানে কোন ধর্মীয় সংঘর্ষ হয়েছিল।
আইনমন্ত্রী বলেন, ২০০১ সালে বিএনপি যখন ক্ষমতায় এসেছিল তখন তারা যেসব কর্মকান্ডে লিপ্ত ছিলেন সেগুলোর বিচার হচ্ছে।
বরগুনার মিন্নীর বিষয়ে অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সংবিধানে স্পষ্ট বলা আছে যে, যে কোন আসামীর একজন আইনজীবী রাখার অধিকার আছে। সেই ধারাবাহিতকায় যেসব মামলায় মৃত্যুদ- বা যাবজ্জীবন দেওয়া যেতে পারে সেখানে ‘আমরা রাষ্ট্রীয় ডিফেন্স দিয়ে থাকি’। তিনি বলেন, মিন্নীর আইনজীবী পাওয়ার অধিকার আছে।
বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের মহাপরিচালক বিচারপতি খোন্দকার মূসা খালেদের সভাপতিত্বে এ অনুষ্ঠানে আইন সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকও বক্তৃতা করেন।
বাসস/সবি/জেডআরএম/১৮২৫/শআ