স্থগিতাদেশ প্রত্যাহার : স্বাস্থ্য অধিদপ্তরে ফার্মাসিস্ট নিয়োগ প্রক্রিয়া চালাতে বাধা নেই

170

ঢাকা, ২১ জুলাই, ২০১৯ (বাসস) : স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে ফার্মাসিস্ট পদে নিয়োগ প্রক্রিয়া স্থগিতাদেশ প্রত্যাহার করেছে হাইকোর্ট।
এর ফলে ওই পদে নিয়োগ প্রক্রিয়া চলতে আর কোন আইনগত বাধা রইল না বলে জানিয়েছেন সংশ্লিষ্ট আইনজীবী।
বিচারপতি মামনুন রহমান ও বিচারপতি আশীষ রঞ্জন দাস সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট বেঞ্চ আজ ওই পদে নিয়োগ প্রক্রিয়ায় থাকা স্থগিতাদেশ প্রত্যাহার (ভেকেন্ট) করে আদেশ দেয়।
আবেদনকারীদের পক্ষে আইনজীবী পলাশ চন্দ্র রায় বাসস’কে এ কথা জানান। তিনি বলেন, ২০১৩ সালে স্বাস্থ্য অধিদপ্তরের অধীনে সাতটি পদের বিপরীতে মোট ২ হাজার ৭৭ জনের একটি নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়। এর মধ্যে উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার, ফার্মাসিস্ট ও মেডিকেল টেকনোলজিস্টের কয়েকটি পদের উল্লেখ করা হয়। পরে এই বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে কারিগরি শিক্ষাবোর্ড থেকে পাস করা মেডিকেল টেকনোলজিস্টরা হাইকোর্টে রিট দায়ের করেন। সে রিটের শুনানি নিয়ে আদালত ওই বিজ্ঞপ্তির কার্যক্রম স্থগিত করে এবং রুল জারি করে আদেশ দেয়। পরে বিষয়টির পূর্নাঙ্গ শুনানি নিয়ে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড থেকে পাস করা মেডিকেল টেকনোলজিস্ট এবং রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ থেকে পাস করা মেডিকেল টেকনোলজিস্টদের উভয়কেই নিয়োগের সূযোগ দিয়ে রায় দেয়। যা আপিল বিভাগেও বহাল থাকে।
তিনি বলেন, ফার্মাসিস্ট পদে গত ২১ জুন নিয়োগ পরীক্ষার দিন ধার্য ছিলো। তবে বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড থেকে পাস করা মেডিকেল টেকনোলজিস্ট পদে নিয়োগ প্রার্থীদের এক আবেদনের প্রেক্ষিতে ফার্মাসিস্ট পদে নিয়োগ পুনরায় স্থগিত হয়ে যায়। পরে আজ রোববার শুনানি নিয়ে হাইকোর্ট ফার্মাসিস্ট পদের নিয়োগ নিয়ে করা স্থগিতাদেশ বাতিল করে আদেশ দেয়। এর ফলে এ পদে নিয়োগ প্রক্রিয়া চালাতে আর বাধা থাকলনা বলে জানান আইনজীবী পলাশ চন্দ্র রায়।