নওগাঁয় সরকারি শিশু পরিবারে পুনর্বাসিত হয়েছে ৯১১ জন

178

নওগাঁ, ২১ জুন, ২০১৮ (বাসস) : নওগাঁয় সরকারী শিশু পরিবার (বালিকা) দীর্ঘদিন থেকে এ জেলার দরিদ্র এতিম মেয়েদের শিক্ষা প্রদান ও প্রশিক্ষণের মাধ্যমে পুনর্বাসনের দায়িত্ব পালন করে আসছে। এ পর্যন্ত নিবাসীদের মধ্যে বিভিন্নভাবে ৯১১ জনকে পুনর্বাসিত করা হয়েছে।
নওগাঁ সরকারী শিশু পরিবার (বালিকা) ১৯৭২ সালে প্রতিষ্ঠিত হলেও শিশু পরিবার হিসেবে রুপান্তরিত হয়েছে ২০০৩ সালে। এ সদনে মোট ১০০ জন নিবাসী থাকার কথা। বর্তমানে রয়েছে ৯৪ জন। ৬ বছর থেকে ৯ বছর বয়স পর্যন্ত দরিদ্র পরিবারের এতিম মেয়েদের এখানে ভর্তির সুযোগ রয়েছে। তাদের বয়স যখন ১৮ বছর পূর্ণ হয় তখন তাদের পুনর্বাসন করা হয়। এর মধ্যে প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াও বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ দেয়া হয়।
বর্তমানে ঐ প্রতিষ্ঠানের ৯৪ জন নিবাসীদের মধ্যে অনার্স ২য় বর্ষে ১জন, এইচএসসি ২য় বর্ষে ১জন, এসএসসি ৬জন, ১০ম শ্রেণীতে ৫জন, ৯ম শ্রেণীতে ৬জন, ৭ম শ্রেণীতে ৭জন, ৬ষ্ঠ শ্রেণীতে ৮জন, ৫ম শ্রেণীতে ৯জন, ৪র্থ শ্রেণীতে ১৭ জন, ৩য় শ্রেণীতে ৫জন, ২য় শ্রেণীতে ১৩ জন এবং ১ম শ্রেণীতে ৫ জন পড়াশুনা করছে। তাদের পড়াশুনার গুনগত মান ভালো। বিভিণœ শ্রেণীতে যারা পরীক্ষা দিয়েছে তারা শতভাগ পাস করেছে।
এ প্রতিষ্ঠানের নিবাসীদের পিএসসি, জেএসসি, এসএসসি ও এইচ এস সি পরীক্ষায় ভালো ফলাফলের জন্য প্রাইভেট পড়ানোর ব্যবস্থা রয়েছে। এ ব্যবস্থায় বিভিন্ন শ্রেণীর মোট ৫৫ জন নিবাসী প্রাইভেট পড়া চালিয়ে যাচ্ছে।
এসব নিবাসীদের লেখাপড়া’র খরচসহ যাবতীয় খরচ সরকারীভাবে সংকুলান করা হয়ে থাকে। বর্তমানে প্রতিটি শিশুর জন্য মাসিক ২ হাজার ৬শ টাকা খরচ করা হচ্ছে। সেই হিসেবে তাদের জন্য প্রতি মাসে সরকারি খরচ হচ্ছে ২ লাখ ৪৪ হাজার ৪শ টাকা। প্রতি বছরে তাদের জন্য ব্যয় হচ্ছে ২৯ লাখ ৩২ হাজার ৮শ টাকা। মাসিক মাথাপিছু ব্যয়ের মধ্যে রয়েছে খাদ্য, জ্বালানি ও দুধ বাবদ ২ হাজার টাকা, শিক্ষা বাবদ ২৫৫ টাকা, প্রশিক্ষণ বাবদ ৫০ টাকা, সাধারণ পোশাক পরিচ্ছদ ১০০ টাকা, চিকিৎসা বাবদ ৩০ টাকা এবং তেল, সাবান, প্রসাধনী,ফিনাইল, ব্লিচিং পাউডার ইত্যাদি বাবদ ৬০ টাকা।
নওগাঁ সরকারী শিশু পরিবারের তত্বাবধায়ক রাজিয়া সুলতানা বলেছেন নিবাসীদের দিনে ৪ বার খাবার দেয়া হয়। এর মধ্যে সকালের নাস্তা, দুপুরের খাবার, বিকেলের নাস্তা এবং রাতের খাবার। এ ছাড়াও এ সদনের নিবাসীরা মহান স্বাধীনতা দিবস, বিজয় দিবসসহ বিভিন্ন জাতীয় দিবসে অংশগ্রহণ করে পুরস্কার লাভ করেছে। ২০১২ সাল থেকে এ পর্যন্ত ৫টি প্রথম পুরস্কার, ৫টি দ্বিতীয় পুরস্কার এবং দু’টি তুতীয় পুরস্কার লাভ করেছে।
এখন পর্যন্ত এ শিশু পরিবার থেকে ৬০ জনকে দর্জ্জি বিজ্ঞান, ৩০ জনকে উলবুনন, ৩০ জনকে সূচী শিল্প ও ১০ জনকে কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
অপরদিকে পুনর্বাসিত করা হয়েছে ৭৮১ জনকে। এদের মধ্যে বিয়ের মাধ্যমে ৩৪৫ জন, চাকরির মাধ্যমে ১২ জন, কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে ১৩০ জন, অভিভাবকের মাধ্যমে ২৯২ জন এবং অন্যত্র বদলী করা হয়েছে ২ জনকে।
সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক নুর মোহাম্মদ বলেছেন এ প্রতিষ্ঠানে জেলার দরিদ্র পরিবারের এতিম মেয়েদের প্রতিপালন, শিক্ষা প্রদান, প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে পুনর্বাসন করে অত্যন্ত গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে চলেছে।