বাসস দেশ-১৬ : শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল এ্যান্ড কলেজের নিকট পথচারী আন্ডারপাস নির্মাণ প্রকল্পের ৫০ শতাংশ কাজ সম্পন্ন

116

বাসস দেশ-১৬
আন্ডারপাস-প্রকল্প-অগ্রগতি
শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল এ্যান্ড কলেজের নিকট পথচারী আন্ডারপাস নির্মাণ প্রকল্পের ৫০ শতাংশ কাজ সম্পন্ন
ঢাকা, ২১ জুলাই, ২০১৯ (বাসস) : ঢাকা-এয়ারপোর্ট মহাসড়কের শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল এ্যান্ড কলেজের নিকট পথচারী আন্ডারপাস নির্মাণ প্রকল্পের কাজ ইতিমধ্যে ৫০ শতাংশ সম্পন্ন হয়েছে।
আজ ঢাকা সেনানিবাসস্থ সেন্ট্রাল অর্ডন্যান্স ডেপো (সিওডি) এলাকায় অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিং-এ এই পথচারী আন্ডারপাস প্রকল্পের অগ্রগতি এবং নির্মাণ কাজে ব্যবহৃত প্রযুক্তি সম্পর্কে অবহিত করা হয়।
আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) উদ্যোগে আয়োজিত এই ব্রিফিংয়ে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কনষ্ট্রাকশন ব্রিগেড-এর অতিরিক্ত মহাপরিচালক কর্ণেল এস এম আনোয়ার হোসেন সাংবাদিকদের ব্রিফ করেন ।
এসময় ২৫ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্যটালিয়ন এর কমান্ডিং অফিসার লে. কর্নেল মোহাম্মদ সাদেক মাহমুদ এবং আইএসপিআর এর পরিচালক লে. কর্নেল আবদুল্লাহ ইবনে জায়েদ উপস্থিত ছিলেন।
আইএসপিআর জানিয়েছে, গত বছরের ১২ আগস্ট প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ওই আন্ডারপাস নির্মাণের শুভ উদ্বোধন করেন। বর্ণিত নির্মাণ কাজটি জাতীয় গুরুত্বপূর্ণ এবং প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতিবদ্ধ একটি নতুন অত্যাধুনিক প্রকল্প। প্রকল্পের কার্যক্রম গত বছরের ২৬ সেপ্টে¤¦র হতে জরুরী ভিত্তিতে শুরু করা হয়, যার নির্মাণ কাজ বর্তমানে চলমান রয়েছে এবং ইতিমধ্যে ৫০ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। এটি বাংলাদেশে সম্পূর্ণ নতুন একটি প্রকল্প এবং ইতোপূর্বে এ ধরণের প্রযুক্তি ব্যবহার করে অন্য কোন প্রকল্প বাংলাদেশে নির্মিত হয়নি। এই আন্ডারপাস নির্মাণ করা হলে ওই এলাকার সামরিক ও বেসামরিক ব্যক্তিবর্গের রাস্তা পারাপারে নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে।
আইএসপিআর আরও জানিয়েছে, গত বছরের ২৯ জুলাই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ঢাকা সেনানিবাস সংলগ্ন এমইএস বাস স্টপ এলাকায় একটি মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। ওই দুর্ঘটনায় শহীদ রমিজ উদ্দীন স্কুল এন্ড কলেজের দুই শিক্ষার্থী প্রাণ হারায়। এ দুর্ঘটনা ও জননিরাপত্তার বিষয়টি বিবেচনায় নিয়ে ঢাকা এয়ারপোর্ট মহসড়কে বীরসপ্তক ক্রসিং পয়েন্ট-এর সন্নিকটে পথচারী আন্ডারপাস নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়। প্রধানমন্ত্রীর সরাসরি দিক নির্দেশনায় সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের উদ্যোগে বাংলাদেশ সেনাবাহিনীর কোর অব ইঞ্জিনিয়ার্স কর্তৃক বাস্তবায়নের জন্য সদর দপ্তর ২৪ ইঞ্জিনিয়ার কনষ্ট্রাকশন ব্রিগেড-এর উপর প্রকল্পটি বাস্তবায়নের দায়িত্ব অর্পণ করা হয়।
বাসস/সবি/এমএন/১৭২৫/-এএএ