বাসস ক্রীড়া-৮ : উরুগুয়ে, রাশিয়া নক আউট পর্বে

141

বাসস ক্রীড়া-৮
ফুটবল-বিশ্বকাপ
উরুগুয়ে, রাশিয়া নক আউট পর্বে
মস্কো, ২১ জুন ২০১৮ (বাসস) : উরুগুয়ে ও স্বাগতিক রাশিয়া গ্রুপ-এ’ থেকে বিশ্বকাপের নক আউট পর্ব নিশ্চিত করেছে। এদিকে প্রথম ম্যাচে হ্যাটট্রিকের পরে দ্বিতীয় ম্যাচেও এক গোল করে গোল্ডেন বুটের দৌড়ে কিছুটা আগেভাগেই এগিয়ে গেছে পর্তুগীজ তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডো।
বুধবার সৌদি আরবের বিপক্ষে লুইস সুয়ারেজের একমাত্র গোলে উরুগুয়ের দ্বিতীয় জয় নিশ্চিত হয়। এই জয়ে রাশিয়ার সাথে দুই ম্যাচ শেষে সমান ছয় পয়েন্ট করে নিয়ে দুটি দলই পরের রাউন্ডে উঠেছে। অন্যদিকে এই গ্রুপের অপর দুই দল মিশর ও সৌদি আরবের বিদায় নিশ্চিত হয়েছে। রাশিয়া ও উরুগুয়ে শেষ ১৬’তে গ্রুপ-বি’র সম্ভাব্য শীর্ষ দুটি দল হিসেবে পর্তুগাল, স্পেন কিংবা ইরানের মুখোমুখি হবে।
রোস্তোভ-অন-ডনে দিনের দ্বিতীয় ম্যাচে গোলরক্ষক মোহম্মেদ আল-ওয়াইসের ভুলে সৌদি আরবের বিপক্ষে প্রথমার্ধের মাঝামাঝিতে সুয়ারেজ উরুগুয়েকে এগিয়ে দিয়েছিলেন। এর আগে দুই বিশ্বকাপে দুটি ঘটনার কারনে বিতর্কিত সুয়ারেজ এবার এখন পর্যন্ত বেশ সতর্ক অবস্থানে রয়েছেন। ২০১০ সালে ঘানার বিপক্ষে গোল লাইনের ওপর হ্যান্ডবলের কারনে ও চার বছর আগে ইতালি ডিফেন্ডার গিওর্গিও চিয়েলিনিকে কামড়ের দায়ে লাল কার্ড দেখে মাঠ ত্যাগে বাধ্য হয়েছিলেন সুয়ারেজ। ঘটনা দুটিই পুরো ফুটবল বিশ্বে বেশ আলোড়ন সৃষ্টি করেছিল।
এর আগে দিনের শুরুতে গ্রুপ-বি’র ম্যাচে মরক্কোর বিপক্ষে রোনাল্ডোর টুর্ণামেন্টের চতুর্থ গোল ইউরোপীয়ান চ্যাম্পিয়ন পর্তুগালের জয় নিশ্চিত হয়। এই জয়ে দুই ম্যাচে চার পয়েন্ট নিয়ে পর্তুগালের পরের রাউন্ডে যাবার পথ প্রশস্ত হয়েছে। স্পেনের বিপক্ষে টুর্নামেন্টের প্রথম ম্যাচে হ্যাটট্রিক করেছিলেন পাঁচবারের বিশ্বসেরা এই ফরোয়ার্ড। গত মাসে রিয়াল মাদ্রিদ এই তারকা ক্যারিয়ারের পঞ্চম চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছেন। এই নিয়ে তার আন্তর্জাতিক গোল সংখ্যা বেড়ে দাঁড়ালো ৮৫, একজন ইউরোপীয়ান খেলোয়াড় হিসেবে এটি একটি রেকর্ড।
ম্যাচ শেষে রোনাল্ডো বলেছেন, গোল করতে পেরে আমি দারুন খুশী। তবে গুরুত্বপূর্ণ হচ্ছে আমরা ম্যাচে জয়ী হয়েছি। টুর্নামেন্টে এগিয়ে যাবার জন্য আমরা ম্যাচ-বাই-ম্যাচ চিন্তা করছি।
এদিকে হতাশ মরক্কোর কোচ হার্ভে রেনার্ড বলেছেন নক আউট পর্বে যেতে ব্যর্থ হলেও তার দল রাশিয়া থেকে মাথা উঁচু করেই দেশে ফিরবে। তিনি বলেন, ‘২০ বছর পরে আমরা বিশ্বকাপের মূল পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছি। এখানে এসে আমরা এটাই প্রমান করেছি যে আমরাও ফুটবল খেলতে পারি।’
বাসস/নীহা/১৩৫৫/স্বব