147

ভিএআর বিতর্ক সৃষ্টি করতে পারে; প্রিমিয়ার লিগ প্রধান নির্বাহীর স্বীকারোক্তি
সাংহাই, ২১ জুলাই ২০১৯ (বাসস) : আসন্ন প্রিমিয়ার লিগ মৌসুমে অভিষেক ঘটতে যাচ্ছে ভিডিও এসিসটেন্ট রেফারি (ভিএআর) প্রযুক্তির। আর এই প্রযুক্তি ব্যবহার করতে গিয়ে কখনো কখনো তা বিতর্ক সৃষ্টি করতে পারে বলে স্বীকার করেছেন প্রিমিয়ার লিগের অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী রিচার্ড মাস্টার্স।
প্রায় এক বছর ধরে প্রযুক্তিটির ব্যবহারের পদ্ধতি উন্নয়ন শেষে কিছুটা দেরীতে হলেও প্রিমিয়ার লিগের ম্যাচগুলোতে তা ব্যবহৃত হতে যাচ্ছে। ইতোমধ্যেই অবশ্য এফএ কাপ ও লিগ কাপের মাধ্যমে ইংলিশ ফুটবলে ভিএআর ব্যবহৃত হয়েছে। এছাড়া চ্যাম্পিয়ন্স লিগসহ বিশ্বের অন্যান্য শীর্ষ লিগ ও টুর্ণামেন্টেও এর ব্যবহার শুরু হয়েছে।
তবে ধীরগতি ও এর সাথে সংশ্লিষ্টদের ভুল সিদ্ধান্তের কারনে বিভিন্ন দেশ ও ক্লাবের ম্যানেজার ও সমর্থকদের কাছে ব্যপক সমালোচিত হয়েছে এই প্রযুক্তি। মাস্টার্স বলেন, ‘নি:সন্দেহে বলা যায় এটি কিছু বিতর্ক অবশ্যই সৃষ্টি করবে। কারন এই পদ্ধতি ব্যবহারের বিষয়টি একটি অনেক বড় সিদ্ধান্ত। তবে আমরা যতটা সম্ভব নিখুঁতভাবে এই প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করবো। গত প্রায় দুই বছর যাবত আমরা এটি নিয়ে কাজ করছি। ভিএআর প্রযুক্তি সফলভাবে ব্যবহারের জন্য আমরা সকলেই প্রতিশ্রুতিবদ্ধ। এর পিছনে আমরা অনেক ট্রেনিং করেছি, পরীক্ষা-নিরীক্ষা চালিয়েছি। বিশেষ করে শনিবার যেহেতু লিগের অনেকগুলো ম্যাচ থাকে সে কারণেই নির্দিষ্ট ঐ দিনটিতেই এর বহুল ব্যবহার নিশ্চিত করা হয়েছে। ইতোমধ্যেই আমাদের এখানে বেশ কয়েকজন ভিএআর বিশেষজ্ঞ নিয়োগ দেয়া হয়েছে। আশা করছি সবকিছুর জন্যই আমরা পুরোপুরি প্রস্তুত।’
এর আগে যেখানেই ভিএআর ব্যবহৃত হয়েছে সেই জায়গাগুলো থেকে শিক্ষা নিয়ে প্রিমিয়ার লিগে সর্বোচ্চ কার্যকরভাবে এই পদ্ধতি ব্যবহারে দারুণ আশাবাদী মাস্টার্স।