বাসস ক্রীড়া-১ : রাজশাহী কিংসে ডুমিনি

131

বাসস ক্রীড়া-১
ক্রিকেট-বিপিএল
রাজশাহী কিংসে ডুমিনি
ঢাকা, ২১ জুলাই ২০১৯ (বাসস) বাংলাদেশ প্রিমিয়ার লিগ(বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টে আগামী আসরে রাজশাহী কিংসের সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন দক্ষিণ আফ্রিকান অল-রাউন্ডার জেপি ডুমিনি। সদ্য সমাপ্ত আইসিসি ক্রিকেট বিশ্বকাপের পরপরই আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন ডুমিনি। ৩৫ বছর বয়সী ডুমিনি ড্রাফটের বাইরে রাজশাহী কিংসের দু’জন বিদেশীর একজন। অন্যজনের নাম এখনো ঘোষণা করা হয়নি।
বিপিএলে এবারই প্রথম অংশ নিচ্ছেন ডুমিনি। চলতি বছরের শুরুতে ঘরোয়া ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেয়া ডুমিনি দক্ষিণ আফ্রিকা টি-২০ দলে খেলা চালিয়ে যাবার ইচ্ছা প্রকাশ করেছিলেন। একইসাথে বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগেও তিনি খেলার আগ্রহ প্রকাশ করেছিলেন। মাত্র দু’দিন আগেই প্রথমবারের মত আয়ারল্যান্ডে অনুষ্ঠিতব্য ইউরো টি-২০ স্ল্যামে তাকে বেলফাস্ট টাইটান্সের মারকুই খেলোয়াড় হিসেবে বেছে নেয়া হয়েছে।
চলতি বছর তিনি আইপিএল’এ মুম্বাই ইন্ডিয়ান্স দলে থাকলেও কোন ম্যাচেই মূল দলে খেলার সুযোগ পাননি। এর আগে ২০১৮ সালে মুম্বাইয়ের হয়ে তিনি ৬ ম্যাচে মাত্র ৩৬ রান সংগ্রহ করেছিলেন। পাকিস্তান সুপার লিগে ডুমিনি ইসলামাবাদ ইউনাইটেডের হয়ে ১০ ম্যাচে করেছিলেন ২৫১ রান।
চুক্তি প্রসঙ্গে ঘোষণা দিতে গিয়ে রাজশাহী কিংসের ফেসবুক পেজে জানানো হয়েছে, ‘রাজশাহী অত্যন্ত গর্বের সাথে ঘোষণা দিচ্ছে যে দক্ষিণ আফ্রিকান অল-রাউন্ডার ডুমিনি এখন কিংসের। প্রতিভাবান বাঁ-হাতি ব্যাটসম্যান, কার্যকরী স্পিনার ও চতুর ফিল্ডার হিসেবে প্রায় ১৪ বছরেরও বেশী সময় ধরে তিনি দক্ষিণ আফ্রিকান ক্রিকেটকে সেবা দিয়ে যাচ্ছেন। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তার বিশাল অভিজ্ঞতা আছে। ইতোমধ্যেই ২০১৮ সালে তিনি পিসিএল’র ইসলামাবাদকে নেতৃত্ব দিয়েছিলেন।’
বাসস/নীহা/১৬০৫/মোজা/স্বব