সেনেগালকে হতাশ করে দ্বিতীয়বারের মত আফ্রিকান নেশন্স কাপের শিরোপা জিতলো আলজেরিয়া

362

কায়রো, ২০ জুলাই, ২০১৯ (বাসস) : বাগদাদ বোনেজার একমাত্র গোলে শুক্রবার সেনেগালকে ফাইনালে পরাজিত করে আফ্রিকান নেশন্স কাপের শিরোপা ঘরে তুলেছে আলজেরিয়া। ম্যাচের ২ মিনিটে জয়সূচক গোলটি করেন বোনেজা।
মিশরের কায়রো আন্তর্জাতিক স্টেডিয়ামে টুর্ণামেন্ট ফেবারিট সাদিও মানের সেনেগালকে পরাজিত করতে পারায় আলজেরিয়ার উচ্ছ্বাসটাও ছিল ভিন্ন। সেনেগার গোলরক্ষক আলফ্রেড গোমিসকে পরাস্ত করে মাত্র ২ মিনিটেই আলজেরিয়াকে এগিয়ে দিয়েছিলেন বোনেজা। ম্যাচের শুরুতে পিছিয়ে পড়ে কার্যত আর ফিরে আসতে পারেনি মানের দল।
এই নিয়ে দ্বিতীয়বারের মত আফ্রিকান নেশন্স কাপের শিরোপা জেতার কৃতিত্ব দেখালো আলজেরিয়া। এর আগে ১৯৯০ সালে ঘরের মাঠে প্রথমবারের মত তারা শিরোপা জিতেছিল। ২৯ বছর পর অন্য কোন দেশে শিরোপার স্বাদ পেল আলজেরিয়া।
ম্যাচ শেষে উচ্ছসিত আলজেরিয়ান কোচ ডিজামেল বেলমাদি বলেছেন, ‘আমি সত্যিই দারুন খুশী। দীর্ঘদিন ধরে আমাদের পুরো জাতি এই শিরোপার অপেক্ষায় ছিল। ঘরের বাইরে এটি আমাদের প্রথম আফ্রিকান শিরোপা। এটা সত্যিই চমৎকার, বিশেষ করে কোথা থেকে আমরা উঠে এসেছি সেদিকে তাকালেই এই শিরোপার মর্ম বোঝা যাবে। গত আগস্টে আমি যখন দলের দায়িত্ব নেই তখন এর অবস্থা মোটেই ভাল ছিলনা। কিন্তু গত ১০ মাসে আমরা নিজেদের গড়ে তুলেছি। নিজেদের এগিয়ে নিয়ে যাবার জন্য ঠিক যে জিনিসটার প্রয়োজন ছিল আমরা শুধুমাত্র সেটাই নেবার চেষ্টা করেছি।’
২০১৭ সালের আগের আসরে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল আলজেরিয়া। কিন্তু বেলমাদি দলের দায়িত্ব নেবার পর থেকেই ঘোষনা দিয়েছিলেন মিশরে তিনি কিছু একটা করে দেখাতে চান। খেলোয়াড়দের কাছে এ বিষয়ে তিনি একটি কঠিন বার্তাও পাঠিয়েছিলেন । সেখানে নিজের কঠোর প্রতিশ্রুতির কথাই লেখা ছিল। বেলমাদির একমাত্র উদ্দেশ্যই ছিল শিরোপা জয়।
গ্রুপ পর্বেও আলজেরিয়ার কাছে ১-০ গোলে পরাজিত হয়েছির সেনেগাল। এই পরাজয়ে ২০০২ সালের রানার্স-আপ দলের অধিনায়ক আলিউ সিসের অধীনে দীর্ঘদিন পর কন্টিনেন্টাল শিরোপা জয়ের অপেক্ষা সেনেগালের সামনে আরো দীর্ঘ হলো। ম্যাচ শেষে সিসে বলেছেন, ‘ম্যাচের একেবারে শুরুতেই আমরা গোল হজম করেছি। আশা করেছিলাম ম্যাচে সমতা ফেরাতে পারবো। কিন্তু দিনের শেষে তা হয়নি। তারপরেও আমি খেলোয়াড়দের অভিনন্দন জানাতে চাই। এই নেশন্স কাপের জন্য আমরা একসাথে দীর্ঘদিন কাজ করেছি। শিরোপা জয়ের লক্ষ্যেই মাঠে নেমেছিলাম। কিন্তু আজকের দিনটি আমাদের ছিলনা।