আইসিসি হল অব ফেমে টেন্ডুলকার, ডোনাল্ড

380

ঢাকা, ১৯ জুলাই, ২০১৯ (বাসস) : আন্তর্জাতিক ক্রিকেটে অবদানের স্বীকৃতি হিসেবে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) হল অব ফেম-এ অন্তর্ভুক্ত হলেন লিজেন্ড শচিন টেন্ডুলকার। ভারতীয় ষষ্ঠ ক্রিকেটার হিসেবে এ সম্মান লাভ করলেন ব্যাটিং মাস্টার। এর আগে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে সুনিল গাভাস্কার, বিষেন সিং বেদি, কপিল দেব, অনিল কুম্বলে এবং সর্বশেষ ২০১৮ সালে হল অব ফেম-এ অন্তর্ভুক্ত হন রাহুল দ্রাবিড়।
শচিন ছাড়াও একই দিনে অভিযাত এ ক্লাবের সদস্য হলেন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার এ্যালান ডোনাল্ড ও মহিলা বিশ্বকাপ জয়ী অস্ট্রেলিয়ার ক্যাথরিন ফিজপ্যাট্রিক।
লন্ডনে রোববার আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে শচিন সহ তিন সাবেক ক্রিকেটারকে এ সম্মাননা জানায় আইসিসি।
নিজের অনুভুতি জানিয়ে শচিন বলেন, ‘এটা আমার জন্য এক বিরাট সম্মানের বিষয়।’
ক্রিকেট দুনিয়ায় স্যার ডন ব্র্যাডম্যানের পরই বিবেচিত হয় শচিনের নাম। ৪৬ বছর বয়সী এ ভারতীয় তারকা ওয়ানডে ও টেস্ট ক্রিকেটে বলতে গেলে সব রেকর্ডই নিজের করে নিয়েছেন। ক্রিকেট দুনিয়ায় একশ আন্তর্জাতিক সেঞ্চুরির মালিক একমাত্র শচিন।
অন্যদিকে দক্ষিণ আফ্রিকার অবিস্মরণীয় বোলার হিসেবে সবার আগে উঠে আসে টেস্ট ক্রিকেটে ৩৩০ এবং ওয়ানডে ক্রিকেটে ২৭৯ উইকেট শিকার করা ‘সাদা বিদ্যুৎ’ খ্যাত ডোনাল্ডের নাম।
মহিলা ক্রিকেটে অবিস্মরণীয় একটি নাম ফিজপ্যাট্রিক। মহিলা ক্রিকেটে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারী এ তারকা ক্রিকেটার টেস্টে ৬০ এবং ওয়ানডেতে ১৮০ উইকেটের মালিক। তার নেতৃত্বেই অস্ট্রেলিয়া দল তিন বার বিশ্বকাপ শিরোপা জয় করেছে।
ক্রিকেট মাঠে শচিনের অর্জনগুলো:
২০০ টেস্ট, ১৫৯২১ রান এবং ৫১ সেঞ্চুরি।
৪৬৩ ওয়ানডে, ১৮৪২৬ রান, ৪৯ সেঞ্চুরি।
আন্তর্জাতিক ক্রিকেটে একশ সেঞ্চুরি করা একমাত্র খেলোয়াড়।
আইসিসি বিশ্বকাপে রেকর্ড সর্বোচ্চ ২২৭৮ রান এবং ছয়টি সেঞ্চুরি।
ভারতের হয়ে ২০১১ বিশ্বকাপ জয়।
ওয়ানডে ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করা প্রথম ক্রিকেটার।
১৯৯৬ ও ২০০৩ আইসিসি বিশ্বকাপের সর্বোচ্চ রান সংগ্রহকারী।
ক্যারিয়ারে টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষ ব্যাটসম্যান হিসেবে (১৯৯৪-২০১১) ১১৫৭ দিন।
ক্যারিয়ারে ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ ব্যাটসম্যান হিসেবে (১৯৯৬০২০০৮) ৩৫৪ দিন।