বাসস ক্রীড়া-৫ : আন্তর্জাতিক ক্রিকেটে সমঝোতার বিকল্প অনুমোদন দিল আইসিসি

163

বাসস ক্রীড়া-৫
ক্রিকেট-নিয়ম
আন্তর্জাতিক ক্রিকেটে সমঝোতার বিকল্প অনুমোদন দিল আইসিসি
লন্ডন, ১৯ জুলাই ২০১৯ (বাসস) : ক্রিকেটকে আরো নিরাপদ করার পদক্ষেপ হিসেবে সমঝোতার ভিত্তিতে আঘাত পাওয়া কোন খেলোয়াড়ের পরিবর্তে তার সমমানের আরেকজনকে খেলানোর নিয়মে অনুমোদন দিয়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।
আইসিসির পক্ষ থেকে জানানো হয়েছে পরীক্ষামূলকভাবে আগামী দুই বছর আন্তর্জাতিক, প্রথম শ্রেনী এবং ঘরোয়া ক্রিকেটের সব ম্যাচে আঘাত পাওয়া খেলোয়াড়ের বদলি হিসেবে কাউকে খেলানো যাবে।
সংস্থাটির গভর্নি বডির প্লেয়িং কন্ডিশনে নিয়মটি অন্তর্ভুক্ত জকরা হয়েছে এবং এজবাস্টনে আগামী ১ আগস্ট শুরু হওয়া ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার মধ্যকার এ্যাশেজ সিরিজ থেকে কার্যকর হবে।
খেলোয়াড়ের আঘাতের মাত্রা নির্ধারণ করবেন দলের মেডিকেল প্রতিনিধি। বদলি খেলোয়াড় হিসেবে যিনি আসবেন তিনি ব্যাটিং-বোলিং উভয়ই করতে পারবেন। তবে তাকে আঘাত পাওয়া খেলোয়াড়ের সমমানের হতে হবে এবং ম্যাচ রেফারি কর্তৃক অনুমোদিত হতে হবে।
লন্ডনে সংস্থার বার্ষিক সমম্মেলন শেষে আইসিসির এক বিবৃতিতে বলা হয়, ‘ঘরোয়া ক্রিকেটে পরীক্ষামূলকভাবে দুই বছর ব্যবহারের পর বিশ্বব্যপী পুরুষ ও মহিলাদের আন্তর্জাতিক ও ঘরোয়া ক্রিকেটে আঘাত পাওয়া খেলোয়াড়ের বিকল্প একজনকে খেলানোর অনুমতি দিয়েছে আইসিসি।’
অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে ২০১৬-১৭ মৌসুমে এ ব্যবস্থা চালু করে। এছাড়া ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিসি) ২০১৮ মৌসুমে পেশাদার চারটি ঘরোয়া প্রতিযোগিতায় এ নিয়ম চালু করে।
অস্ট্রেলিয়ার ঘরোয়া শেফিল্ড শিল্ডে ২০১৪ সালে ব্যাটের আঘাতে ব্যাটসম্যান ফিলিপ হিউজের মৃত্যুর পরই বদলী খেলোয়াড় ও খেলোয়াড়দের নিরাপত্তার বিষয়টি নিয়ে আলোচনা শুরু হয়ে।
মাত্র শেষ হওয়া বিশ্বকাপে গত মাসে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে একটি বাউন্সারের বলে মাথায় আঘাত পাওয়া সত্বেও মেডিকেল পরামর্শ উপেক্ষা করে ব্যাটিং করেছেন আফগানিস্তানের হাশমতউল্লাহ শাহিদি। এরপর বিষয়টি নিয়ে আরো জোড়ালো আলোচনা শুরু হয়।
এ বছরের শুরুর দিকে অস্ট্রেলিয়া সফরে শ্রীলংকার দুই খেলোয়াড় কুশল মেন্ডিজ ও দিমুথ করুনারতেœ মাথায় আঘাত পেয়ে হাসপাতালে ভর্তি হন। পরে তারা খেলার অনুমতি পান।
নতুন এ নিয়মে প্রত্যেক দলের সঙ্গে একজন নির্বাচিত মেডিকেল প্রতিনিধি থাকবেন। এ ছাড়া প্রত্যেক ম্যাচেই একজন স্বাধীন ম্যাচ ডে ডাক্তার থাকেবন।
মূলত কোন খেলোয়াড়ের আঘাত নির্ধারণ করবেন ডাক্তার।
বাসস/স্বব/১৭৪০/মোজা/এমএইচসি