বাসস দেশ-২৮ : সাইবার স্পেসকে অপরাধ মুক্ত করতে আন্তর্জাতিক চুক্তির আহ্বান জানিয়েছেন হাসানুল হক ইনু

207

বাসস দেশ-২৮
সাইবার যুদ্ধ- ইনু
সাইবার স্পেসকে অপরাধ মুক্ত করতে আন্তর্জাতিক চুক্তির আহ্বান জানিয়েছেন হাসানুল হক ইনু
ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ (বাসস) : জাসদ সভাপতি, তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু এমপি সাইবার অপরাধ ও সাইবার যুদ্ধ মুক্ত নিরাপদ সাইবার স্পেস গড়ে তুলতে অবিলম্বে ‘বিশ^ সাইবার স্পেস চুক্তি’তে উপনীত হওয়ার জন্য সকল রাষ্ট্রের প্রতি আহবান জানিয়েছেন।
তিনি আজ বৃহস্পতিবার রাশিয়ার সমুদ্রবন্দর নগরী ভøাডিভস্কটে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইন্টারনেট গভর্ন্যান্স ফোরামের উদ্বোধনী অধিবেশনে সম্মানিত অতিথির বক্তব্যে এ আহবান জানান।
হাসানুল হক ইনু বলেন, তথ্যপ্রযুক্তি সমগ্র বিশ^কে একটি কাঁচের ঘরের মধ্যে ঢুকিয়ে দিয়েছে। রাষ্ট্র ও ব্যক্তি কোথায় কি করছে তা সবাই দেখতে পায়। তথ্যপ্রযুক্তির এই ক্রমবর্ধমান বিকাশের পাশাপাশি রাষ্ট্র ও ব্যক্তির গোপনীয়তা ও নিরাপত্তা হুমকির সম্মুখীন হচ্ছে।
এ পরিস্থিতিতে পৃথিবীর সকল রাষ্ট্রকে সাইবার অপরাধ ও সাইবার যুদ্ধ মুক্ত নিরাপদ বিশ^ সাইবার স্পেস গড়ে তুলতে অবিলম্বে ‘বিশ^ সাইবার স্পেস চুক্তি’তে উপনীত হতে হবে উল্লেখ করে তিনি বলেন, জাতিসংঘের এখতিয়ারের মধ্যেই আন্ত:রাষ্ট্রীয় ডিজিটাল অর্থনীতির আইনগত কাঠামো তৈরি করতে হবে।
সভায় প্রধান অতিথি হিসাবে রাশিয়া ফেডারেশনের ইয়াকুতিয়া প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী ভøাদিমির সলোডোভ এবং বাংলাদেশ ইন্টারনেট গভর্ন্যান্স ফোরামের সভাপতি হাসানুল হক ইনু সম্মানিত অতিথি হিসাবে বক্তব্য রাখেন।
এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ইন্টারনেট গভর্ন্যান্স ফোরামের উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন আন্দ্রেই লোরোবেইব, জাতিসংঘের প্রোগাম ও টেকনোলজি ম্যানেজার চেঙ্গেটাই মাসাঙ্গো, ইন্টারনেট সোসাইটি এশীয় প্যাসিফিক অঞ্চলের প্রধান বাজনীশ সিং, রাশিয়ার ফার ইস্ট ফেডারেল ইউনিভার্সিটির রেক্টর ভিক্টরিয়া পেনোভা, রাশিয়ার ইন্টারনেট সমন্বয় কেন্দ্রের প্রধান নির্বাহী সান্দ্রে ভরোবাইডেভ, রাশিয়ার প্রাইমরস্কি অঞ্চলের গভর্ণর সার্গেই মাসসিমচাক, ইন্টারনেট সোসাইটি এশীয় প্যাসিফিক অঞ্চলের সেক্রেটারি এডমন চুং প্রমুখ।
বাসস/সবি/কেসি/১৯০০/শআ