বাসস দেশ-১৪ : সততার সঙ্গে কাজ করতে প্রকৌশলীদের প্রতি গণপূর্ত মন্ত্রীর আহবান

164

বাসস দেশ-১৪
শ ম রেজাউল-সততা
সততার সঙ্গে কাজ করতে প্রকৌশলীদের প্রতি গণপূর্ত মন্ত্রীর আহবান
ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ (বাসস) : প্রভাবশালী বা রাজনৈতিক কোন ব্যক্তির দ্বারা প্রভাবিত না হয়ে সততার সঙ্গে কাজ করতে প্রকৌশলীদের প্রতি আহবান জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম।
তিনি বলেন, ‘কাজ শেষ না করে রাজনৈতিক বা প্রভাবশালী ব্যক্তি দ্বারা দ্রুত বিল বা জোরপূর্বক টেন্ডার দিতে বাধ্য করার প্রবণতা কোনভাবেই প্রধানমন্ত্রীর নীতিমালার সাথে সঙ্গতিপূর্ণ নয় এবং আমি নিজে এটাকে কোনভাবে অনুমোদন করবো না, আপনার ভীত না হয়ে সতততার সঙ্গে কাজ করুন।’
আজ রাজধানীর সেগুনবাগিচায় গণপূর্ত অধিদপ্তরের সম্মেলন কক্ষে গণপূর্ত অধিদপ্তরের তিন দিনব্যাপী বার্ষিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী প্রধান অতিথির বক্তৃতা করছিলেন।
তিনি বলেন, গণপূর্ত অধিদপ্তরের প্রকৌশলীদের বিশেষায়িত পদ এবং শিক্ষা যাতে কোনভাবেই প্রশ্নবিদ্ধ না হয় সে বিষয়টি সতর্কতার সাথে মনে রাখতে হবে।
মন্ত্রী বলেন, ‘গণপূর্ত অধিদপ্তরের অধিকাংশ কর্মকর্তারাই সততা, স্বচ্ছতা, নিষ্ঠা ও দায়িত্বশীলতার সাথে দায়িত্ব পালন করেন। এর ভেতরে কিছু ব্যত্যয়ও ঘটেছে। কিছু ঘটনা ইমেজকে ভীষণভাবে প্রশ্নবিদ্ধ করেছে। অনেক সময় কেউ কেউ অতি লোভী হয়ে গোটা ডিপার্টমেন্টের ভাবমূর্তি ধ্বংস করার প্রক্রিয়ায় সম্পৃক্ত হয়ে পড়েন।’
তিনি বলেন, বাঙালি অধিকার আদায়ে জাতির পিতা পাকিস্তানের সাথে সমঝোতা করেননি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অন্তত ১৯ বার মৃত্যুর মুখোমুখি হয়েছিলেন, কিন্তু একবারের জন্যও তিনি শঙ্কিত হয়ে অধিকার প্রশ্নে ছাড় দেননি। কর্তব্য পালনে আমি চাই স্বচ্ছতা ও জবাবদিহি। অনিয়মের পরিসর থেকে সকলকে বেরিয়ে আসতে হবে।
শ ম রেজাউল করিম বলেন, উন্নয়ন প্রক্রিয়ায় গণপূর্ত অধিদপ্তরের প্রকৌশলীরা অত্যন্ত গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত। তাই উন্নয়নে আপনারা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন।
অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাহাদাত হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার।
২০ জুলাই পর্যন্ত গণপূর্ত অধিদপ্তরের এ বার্ষিক সম্মেলন চলবে।
বাসস/সবি/এমএসএইচ/১৭১০/-আসচৌ