বাসস দেশ-৫ : ভেজালমুক্ত খাদ্য নিশ্চিতে সংশ্লিষ্ট সংস্থাসমূহকে আরো কার্যকর ব্যবস্থা নেয়ার পরামর্শ

169

বাসস দেশ-৫
কমিটি- খাদ্য
ভেজালমুক্ত খাদ্য নিশ্চিতে সংশ্লিষ্ট সংস্থাসমূহকে আরো কার্যকর ব্যবস্থা নেয়ার পরামর্শ
ঢাকা, ১৮ জুলাই, ২০১৯ (বাসস) : খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয স্থায়ী কমিটির সভায় ভেজালমুক্ত খাদ্য নিশ্চিতে খাদ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট অন্যান্য সংস্থাকে আরো কার্যকর পদক্ষেপ নেয়ার পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি মোহাম্মদ নাসিমের সভাপতিত্বে আজ সংসদ ভবনের কেবিনেট কক্ষে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
কমিটির সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ, হাজী মোঃ সেলিম, মোঃ আতিউর রহমান আতিক, ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, আতাউর রহমান খান ও আঞ্জুম সুলতানা সভায় অংশগ্রহণ করেন।
সভায় মোহাম্মদ নাসিম বলেন, জাতিকে মরণব্যাধি ক্যান্সারসহ অন্যান্য জটিল রোগ থেকে রক্ষাকল্পে ভেজালমুক্ত খাদ্য গ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে জনসচেতনতা ও সমন্বিত কর্মপ্রচেষ্টার বিকল্প নেই। পৃথিবীর অন্যান্য দেশের আইন ও গৃহীত পদক্ষেপের আলোকে খাদ্য মন্ত্রণালয়ের অধীন সংস্থাসমূহকে সমন্বয়ের মাধ্যমে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।
সভায় আইন ও সংস্থাসমূহকে আরো শক্তিশালী করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
সভায় ভেজালমুক্ত খাদ্য গ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে ঢাকাসহ সারাদেশে সারাবছর সার্বক্ষণিকভাবে খাদ্যে ভেজাল বিরোধী অভিযান জোরদার করার বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়।
সভায় জানানো হয় ঢাকাসহ সারাদেশে নিয়মিতভাবে খাদ্যে ভেজাল বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা জোরদার করা হয়েছে, ক্ষতিকর কেমিক্যালের অপব্যবহার রোধ, পাস্তরিত তরল দুধের নিরাপত্তা রক্ষা ও বিএসটিআই এর পরীক্ষায় নিম্নমানের পণ্যসমূহ বাজার হতে প্রত্যাহার ও জব্দকরণের কাজ চলমান রয়েছে, ‘ক্যালসিয়াম কার্বাইড’-এর অপব্যবহার রোধকল্পে নির্দেশনা প্রদান করা হয়েছে ।
সভায় কৃষকদের ন্যায্য মূল্য প্রাপ্তি নিশ্চিতকরণ ও তাদের নিকট হতে স্বচ্ছতার সাথে সরাসরি খাদ্যশস্য সংগ্রহের লক্ষ্যে দেশের ২শ’টি স্থানে ‘প্যাডি সাইলো’ চালুকরণ ও এর বাস্তবায়নে ফলপ্রসূ আলোচনা হয়।
খাদ্যখাতে দুর্নীতি সংক্রান্ত যে কোন অভিযোগের সুষ্ঠু তদন্ত ও ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে বলে মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অধিদপ্তরের পক্ষ হতে কমিটিকে জানানো হয়। এ খাতে স্থানীয় ও কেন্দ্রীয় পর্যায়ে দুর্নীতি শতভাগ দূরীকরণের ব্যাপারে পরামর্শ দিয়েছে কমিটি।
সভায় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি প্রবণতা রোধ ও নিম্ন আয়ের জনগণকে খাদ্য সহায়তা প্রদানের লক্ষ্যে সারাদেশে পরিচালিত ওএমএস কার্যক্রম আরো স্বচ্ছতার সাথে পরিচালনার স্বার্থে নজরদারী ও তদারকী জোরদারকরণেও পরামর্শ দেয়া হয়।
সভায় দেশে চলমান বন্যা পরিস্থিতি মোকাবেলায় মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট অধিদপ্তরের সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান কমিটির সভাপতি মোহাম্মদ নাসিম।
খাদ্য মন্ত্রণালয়ের সচিব, খাদ্য অধিদপ্তরের মহাপরিচালক, নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান, মন্ত্রণালয় ও অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৫৫৭/-এমএবি