বাসস দেশ-২৯ : জেলা প্রশাসকরা সরকারের কর্মসূচি বাস্তবায়নের অন্যতম চালিকা শক্তি : ইয়াফেস ওসমান

201

বাসস দেশ-২৯
ডিসি সম্মেলন – ৪র্থ দিন
জেলা প্রশাসকরা সরকারের কর্মসূচি বাস্তবায়নের অন্যতম চালিকা শক্তি : ইয়াফেস ওসমান
ঢাকা, ১৭ জুলাই,২০১৯ (বাসস) : জেলা প্রশাসক সম্মেলন-২০১৯’র ৪র্থ দিনে আজ বুধবার বিজ্ঞান ও প্রযুক্তি এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ সংক্রান্ত অধিবেশন বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত হয়।
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে এ অধিবেশনে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব অশোক কুমার বিশ^াস এ সময় উপস্থিত ছিলেন।
স্থপতি ইয়াফেস ওসমান বলেন, জেলা প্রশাসকগণ হচ্ছেন তৃণমূল পর্যায়ে জনগণ ও সরকারের মধ্যে সেতুবন্ধন। জেলা প্রশাসকরা সরকারের কর্মসূচি বাস্তবায়নের অন্যতম চালিকা শক্তি।
মন্ত্রী তার মন্ত্রণালয়ের অগ্রগতির চিত্র তুলে ধরেন। তিনি আশা প্রকাশ করেন,চলমান অগ্রগতি আরো এগিয়ে নিতে জেলা প্রশাসকরা নিষ্ঠার সাথে অর্পিত দায়িত্ব পালনে বলিষ্ঠ ভূমিকা রাখবেন।
ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে গৃহীত কর্মসূচি বাস্তবায়নে গ্রাম পর্যন্ত ডিজিটাল কানেকটিভিটি পৌঁছাতে হবে। এ ক্ষেত্রে তিনি জেলা প্রশাসকদের অগ্রণি ভূমিকার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব আরোপ করেন ।
মোস্তাফা জব্বার বলেন, দেশের প্রায় ৪০০০ ইউনিয়নে দ্রুত গতির ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে গেছে। ২০২০ সালের মধ্যে অবশিষ্ট ৭৩৬টি ইউনিয়ন এবং দুর্গম চর,হাওর, দ্বীপ এবং অধুনালুপ্ত ছিটমহলে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ নিশ্চিত করা হবে।
তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন কর্মসূচি গ্রামকে শহরে রূপান্তর করার জন্য বাড়ি বাড়ি ইন্টারনেট পৌঁছাতে হবে। এ ক্ষেত্রে বিদ্যমান চ্যালেঞ্জ মোকাবেলায় জেলা প্রশাসকদের এগিয়ে আসতে হবে ।
বাসস/সবি/জেডআরএম/১৯৪৭/শআ