বাজিস-১১ : চট্টগ্রামে ভবনের নকশা বহির্ভূত অংশ ভেঙ্গে ফেলার নির্দেশ, ৮ লাখ টাকা জরিমানা

197

বাজিস-১১
সিডিএ-জরিমানা
চট্টগ্রামে ভবনের নকশা বহির্ভূত অংশ ভেঙ্গে ফেলার নির্দেশ, ৮ লাখ টাকা জরিমানা
চট্টগ্রাম, ১৭ জুলাই, ২০১৯ (বাসস): নগরীর জামাল খাঁন এলাকায় নকশা বহির্ভূত ভবন নির্মাণের দায়ে আবাসন প্রতিষ্ঠান ইমপ্রেস হোল্ডিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল কবির ও ভূূমি মালিক শাহাব উদ্দিনকে ৮ লাখ টাকা জরিমানা করেছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) বিশেষ আদালত।
এছাড়াও আগামী ১ মাসের মধ্যে নকশা বহির্ভূত অংশ ভেঙ্গে ফেলার নির্দেশ দিয়েছেন আদালত।
আজ বুধবার বিশেষ আদালতের বিচারক সাইফুল আলম চৌধুরী শুনানী শেষে এ আদেশ দেন।
আদালত সূত্রে জানা যায়, নগরীর জামালখাঁন আইডিয়াল স্কুলের পাশে ভূমি মালিক মো. শাহাব উদ্দিনের সঙ্গে একটি ১০ তলা ভবন নির্মাণে চুক্তি করেন ইমপ্রেস হোল্ডিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল কবির। কিন্তু নির্মিত ভবনটি নকশা না মেনে নির্মানের অভিযোগ উঠে। তদন্ত করে অভিযোগের সত্যতা পেয়ে সিডিএ অথরাইজড বিভাগের পরিদর্শক স্বপন চন্দ্র ভৌমিক বাদি হয়ে আদালতে মামলা করেন।
পরিদর্শক স্বপন চন্দ্র ভৌমিক বলেন, ভূমি মালিক শাহাব উদ্দিন ও ইমপ্রেস হোল্ডিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল কবিরের বিরুদ্ধে নকশা না মেনে ভবন নির্মাণের অভিযোগে ইমারত নির্মাণ আইন-১৯৫২ এর ১২ (১) ধারায় অভিযোগ আনা হয়।
তিনি বলেন, পরবর্তীতে বিবাদীরা মামলা থেকে অব্যাহতি পেতে ভবনের অবৈধ অংশ ভাঙ্গার আবেদন করেন। আদালত আবেদন মঞ্জুর করে একমাসের মধ্যে অবৈধ অংশ ভেঙ্গে সচিত্র প্রতিবেদন জমা দেয়ার নির্দেশ দেন। পাশাপাশি নকশা বহির্ভূত ভবন নির্মাণের অপরাধে ইমপ্রেস হোল্ডিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মনিরুল কবিরকে ৫ লাখ ও ভূমি মালিক মো. শাহাব উদ্দিনকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়।
বাসস/ জিই/এসকেিেব/১৯৩৫/এমকে