বাসস ক্রীড়া-১০ : মরগানের পর জস বাটলারকে ইংল্যান্ড ওয়ানডে অধিনায়ক হিসেবে দেখছেন স্ট্রস

167

বাসস ক্রীড়া-১০
ক্রিকেট-ইংল্যান্ড
মরগানের পর জস বাটলারকে ইংল্যান্ড ওয়ানডে অধিনায়ক হিসেবে দেখছেন স্ট্রস
লন্ডন ১৭ জুলাই, ২০১৯ (বাসস) : ইয়োইন মরগানের নেতৃত্বে নিজেদের মাঠে মাত্রই নিজেদের ইতিহাসে প্রথমবার ৫০ ওভার ক্রিকেটের বিশ্বকাপ শিরোপা জিতলো ইংল্যান্ড। বাংলাদেশের কাছে পরাজিত হয়ে গত আসরের প্রথম রাউন্ড থেকেই ছিটকে পড়া ইংলিশরা এবার ফেবারিট হিসেবে টুর্নামেন্ট শুরু করে শেষ পর্যন্ত শিরোপা করতে সক্ষম হয় ইংলিশরা। এরপরই আগামী বিশ্বকাপ নিয়ে ভাবতে শুরু করেছেন ইংল্যান্ড এন্ড ওয়েলন ক্রিকেট বোর্ডের(ইসিবি) সাবেক টিম ডিরেক্টর এন্ড্রু স্ট্রস। তিনি বলেন মরগান যদি অধিনায়কের দায়িত্ব চালিযে যেতে না চায় তবে তার বদলি হিসেবে সিমিত ওভারে অধিনায়ক হতে পারে জস বাটলার। আগামী বিশ্বকাপ অনুষ্ঠিত হবে ২০২৩ সালে ভারতে। তখন মরগানের বয়স হবে ৩৬ বছর। তবে আসন্ন ২০২০ টি-২০ বিশ্বকাপে তারই অধিনায়ক থাকার সম্ভাবনা আছে।
তবে অধিনায়ক থাকবেন কি না থাকবেন সে সিদ্ধান্ত নেয়ার অধিকার নেয়ার মালিক মরগান। কেননা এ অধিকার তিনি অর্জন করেছেন। ইএসপিএনকে স্ট্রস বলেন, ‘আমি মনে করি জস একজন অসাধারণ ক্রিকেটার ও অসাধারণ ব্যক্তি, সে ম্যাচ খুব ভাল বুঝতে পারে। সুতরাং অধিনায়ক পদটি যদি খালি হয় তবে সে-ই হবে শক্ত প্রার্থী।’ স্ট্রস আরো বলেন প্রথমবারের মত বিশ্বকাপ শিরোপা জিতে অধিনায়ক মরগান এভারেস্টের চূড়ায় উঠেছে এবং দায়িত্ব তিনি চালিয়ে যাবেন কিনা সেটা তার সিদ্ধান্ত।
সাকেব এ অধিনায়ক আরো বলেন,‘ তার জন্য প্রশ্ন হচ্ছে যেহেতু সে এভারেস্টের চূড়ায় উঠেছে তখন তিনি আর কি অর্জন করতে চান। এ প্রশ্ন সব খেলোয়াড়ের জন্যই কেননা অতীতে আমরা ভুল করেছি। আমরা এ্যাশেজ সিরিজ জিতেছি এবং ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছি, সব কিছুই হয়েছে।’ ২০১৫ সালে মরগানকে অধিনায়ক নির্বাচন করেছিলেন স্ট্রসই এবং এরপর বিশ্বকাপে দলের ভরাডুবি দেখতে হয়েছে তাকে।
স্ট্রস বলেন, ‘আমি গত বিশ্বকাপ দেখেছি এবং যা দেখেছি তাতে সত্যিই আমি ক্ষুদ্ধ হয়েছি। আমাদের দল টি কিছুই করতে পারছিলনা সে কারণে নয়। আমি দলে থাকার সময়ও আগের দুই বিশ্বকাপে আমরা একই ভুল করেছি। এমনকি আমার আগের দলও একই ভুল করেছে। ভিন্ন ধরনের ক্রিকেট খেলতাম, টেস্ট খেলোয়াড় নিয়ে দল গঠন করা হতো এবং ভাবতাম চাপের মধ্যেও তারা বিশ্বের সেরা খেলোয়াড়দের একজন।’ তিনি আরো বলেন, ‘আমি ক্রিকেট ডিরেক্টর হওযার পর চিন্তা করতে শুরু করলোম, ওয়ানডে ক্রিকেটকে প্রাধান্য দিতে হলে আমাদের কি করা দরকার। আমরা বিশেষ ধরনের ক্রিকেট খেলতে চাইলে তারজন্য সঠিক অধিনায়ক কে হতে পারে।’
মরগান নিজের মত কোন কিছু করতে কখনো ভয় পেত না জনগণের মতকে পাত্তা না দিয়ে যেটা সঠিক মনে হতো সেটাই করতো বলে উল্লেখ করেন স্ট্রস।
বাসস/১৯১৩/স্বব