বাসস ক্রীড়া-৯ : সালাহর ছায়া থেকে বেরিয়ে দক্ষতা প্রদর্শনের অপেক্ষায় মানে ও মাহরেজ

166

বাসস ক্রীড়া-৯
ফুটবল-আফ্রিকা-নেশন্স-প্রিভিউ
সালাহর ছায়া থেকে বেরিয়ে দক্ষতা প্রদর্শনের অপেক্ষায় মানে ও মাহরেজ
কায়রো, ১৭ জুলাই ২০১৯ (বাসস) : মোহাম্মদ সালাহ’র কাঁধে ভর করে আফ্রিকান নেশন্স কাপের শিরোপা ঘরে তোলার আয়োজন করে রেখেছিল স্বাগতিক মিশর। কিন্তু সালাহকে ফাঁকি দিয়ে ওই শিরোপা জয়ের ক্ষেত্র প্রস্তুত করেছেন আলজেরিয়ার রিয়াদ মাহরেজ ও সেনেগালের সাদিও মানে।
আগামী শুক্রবার কায়রোতে অনুষ্ঠিতব্য ফাইনালে শিরোপা জয়ের জন্য নিজ নিজ দেশের হয়ে এখন মূল ভরসা এই দুই তারকা। যেখানে সেনেগালের লক্ষ্য প্রথমবারের মত শিরোপা জয় করা। পক্ষান্তর ১৯৯০ সালের পর শিরোপা স্বাদ পেতে চায় আলজেরিয়া।
এই নিয়ে চলতি টুর্নামেন্টে দ্বিতীয়বারের মত পরস্পরের মুখোমুখি হতে যাচ্ছে দল দু’টি। এর আগে গ্রুপ পর্বে মুখোমুখি হয়েছিল তারা। যেখানে সেনেগালকে ১-০ গোলে হারিয়েছিল আলজেরিয়া। ভোটে দুই দুইবার আফ্রিকার বর্ষসেরা ফুটবলার নির্বাচিত হওয়া সালাহ এখন টুর্নামেন্ট আলোচনার বাইরে। কারণ শেষ ষোলর লড়াইয়ে তার দল মিশর দক্ষিণ আফ্রিকার কাছে হেরে আসর থেকে বিদায় নিয়েছে। ২৭ বছর বয়সি এই প্রিমিয়র লীগ তারকার চেষ্টার কমতি ছিল না। কিন্তু তার সতীর্থরা তার সঙ্গে তাল মেলাতে ব্যর্থ হয়েছে।
২০০২ সালের ফাইনালে হেরে শিরোপা জয়ে ব্যর্থ সেনেগাল এবং আলজেরিয়া এখন তাদের তারকা খেলোয়াড়দের খুব সাবধানের সঙ্গে ব্যবহার করছে। কোনভাবেই তারা ওই তারকাদের উপর পুরো দায়দায়িত্ব চাপিয়ে দিতে চায় না।
আলজেরিয়ার কোচ জামেল বেলমাদি বলেন, ‘আমি একক কোন খেলোয়াড়কে আলাদা হাইলাইট করতে পছন্দ করি না। এই টুর্নামেন্টকে নিজেদের বড় টুর্নামেন্টে পরিণত করতে হলে আমাদের উচিৎ হবে মাহরেজের উপর নির্বরশীলতা কমানো।’ শেষ তিন ম্যাচে দুই গোল করেছেন মাহরেজ। গায়ানার বিপক্ষে কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াইয়ে দারুণ দক্ষতা প্রদর্শন করেছেন তিনি। ৩-০ ব্যবধানে জয় পাওয়া ম্যাচে তিনটি গোলই সে করেছে। সেমি-ফাইনালে নাইজেরিয়ার বিপক্ষে শেষ মিনিটে গোল করে ২-১ গোলে দলীয় জয় নিশ্চিত করেন মাহরেজ।
এদিকে পেনাল্টি থেকে দুইবার গোল করতে ব্যর্থ হলেও সাদিও মানে গোল করেছেন তিনটি। পেনাল্টি থেকে গোল করতে না পারার কারণে তার দিকে অভিযোগের তীর উঠলেও দলে তার গুরুত্বকে কোনভাবেই উপেক্ষা করা যাচ্ছে না।
দুই জনই এবার ক্লাবের হয়ে গুরুত্বপুর্ন শিরোপা জয় করেছেন। মাহরেজ ম্যানচেস্টার সিটির হয়ে জয় করেছেন ইংলিশ প্রিমিয়ার লীগের শিরোপা। আর মানে লিভারপুলের হয়ে জিতে নিয়েছেন চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা। তবে দু’জনই স্বীকার করেছেন যে আফ্রিকান নেশন্স কাপের শিরোপা তাদের কাছে বিশেষ কিছু।
মাহরেজ বলেন, ‘আফ্রিকান কাপ অব নেশন্সের ফাইনাল অকল্পিনীয় বিষয়। আমার মনে হয় এই টুর্নামেন্টে আমরা খুবই ভাল দল। এ পর্যন্ত ২ গোল হজম করলেও আমরা ১২টি গোল করেছি। যা আমাদের আত্মবিশ্বাসী করেছে।’
মানে বলেন, ‘এখন পর্যন্ত আমরা এ টুর্নামেন্টের শিরোপা জিততে পারিনি। আমাদের দলের জন্য এই শিরোপা প্রাপ্তি হবে অসাধারণ ব্যাপার। নেশন্স কাপের শিরোপার বিনিময়ে আমি চ্যাম্পিয়ন্স লীগের শিরোপাটিকেই ছেড়ে দিতে প্রস্তুত। যেটি নিয়ে ডাকারে প্রত্যাবর্তন হবে আলাদা কিছু। এটি আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ স্বপ্ন।’
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৮৪০/মোজা/স্বব