বাসস দেশ-২৫ : কর্মপরিবেশ ও যুবকর্মসংস্থান নিশ্চিতকল্পে উপাত্ত-বিপ্লবের কোনো বিকল্প নেই

161

বাসস দেশ-২৫
এইচএলপিএফ-যুবসম্প্রদায়
কর্মপরিবেশ ও যুবকর্মসংস্থান নিশ্চিতকল্পে উপাত্ত-বিপ্লবের কোনো বিকল্প নেই
ঢাকা, ১৭ জুলাই, ২০১৯ (বাসস) : জাতিসংঘ সদরদপ্তরে চলতি উচ্চ পর্যায়ের রাজনৈতিক ফোরাম (এইচএলপিএফ) এর বিভিন্ন প্লাটফর্মে সক্রিয় ও ফলপ্রসূ অংশগ্রহণের পাশাপাশি বাংলাদেশ ১৫ জুলাই যুবসম্প্রদায়কে কেন্দ্রবিন্দুতে রেখে সকলের জন্য উপযুক্ত কর্মপরিবেশ নিশ্চিতের জন্য উপাত্ত-বিপ্লব শীর্ষক এক সাইড ইভেন্টের আয়োজন করে। বাংলাদেশের পরিকল্পনা মন্ত্রী মোহাম্মদ আব্দুল মান্নান সাইড ইভেন্টটির অন্যতম আলোচক ছিলেন। তিনি বাংলাদেশে উপাত্ত-বিপ্লবের উদাহরণ হিসেবে ‘এসডিজি ট্রাকার’ এর কথা উল্লেখ করেন। আজ ঢাকায় এক সরকারি তথ্য বিবরণীতে একথা জানানো হয়।
এতে বলা হয়, যুবসম্প্রদায়সহ সকলের জন্য যথোপযুক্ত কর্মপরিবেশ নিশ্চিতে অর্থাৎ টেকসই উন্নয়ন অভীষ্ট লক্ষ্য বাস্তবায়নে উপাত্তের ব্যবহার ও সন্নিবেশন কতটা ফলপ্রসূ ভূমিকা রেখেছে তা তুলে ধরেন। তিনি বলেন, ‘উপাত্ত আপনাকে সমন্বয় করার সুবিধা দিবে যা উন্নয়নের জন্য অপরিহার্য, যদি কিনা আপনি উপাত্ত বিনিময় করেন’। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় উপাত্ত বিপ্লব হতে পারে অন্যতম একটি হাতিয়ার বলে মন্তব্য করেন পরিকল্পনা মন্ত্রী।
বাংলাদেশে এসডিজি বাস্তবায়নের মুখ্য সমন্বয়কারী আবুল কালাম আজাদ সাইড ইভেন্টটিতে উদ্বোধনী বক্তব্য রাখেন এবং সঞ্চালনা করেন। সাইড ইভেন্টটির লক্ষ্য ও উদ্দেশ্য উপস্থাপন করেন এসডিজি’র মুখ্য সমন্বয়কারী আবুল কালাম আজাদ।
জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, ডেনমার্কের যুব প্রতিনিধি ক্যাসপার পেডারসন, বাংলাদেশের এটুআই এর পলিসি অ্যাডভাইজর আনির চেীধুরী, ইউএনডেসার ডিজিটাল গভের্নমেন্ট শাখার প্রধান ভিনসেনজো অ্যাকোয়ারো, ইউএনএসকাপ এর পরিবেশ ও উন্নয়ন নীতিমালা বিভাগের প্রধান ড. কাটনকা উইনবারজার, ইউএনসিডিএফ এর ইনক্লুসিভ ফাইনান্স টিমের সদস্য রবিন গ্রাভেজটেইজন, ভাইটাল স্ট্রাটেজিস, নিউইয়র্ক এর উপ-পরিচালক রিচার্ড ডেলানি, অ্যাকশন এইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর ফারাহ্ কবীর ও আইএলও এর এমপ্লয়মেন্ট এন্ড লেবার মার্কেট পলিসি’র প্রধান শুক্তি দাসগুপ্তা এ কর্মশালায় অংশগ্রহণ করেন।
রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেন, ‘বাংলাদেশে প্রতিবছর ২০ লাখেরও বেশি তরুণ জব মার্কেটে প্রবেশ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা অসমতা দূর, সমাজের সকলকে একীভূত করে উন্নয়ন কর্মকা- বাস্তবায়ন, জনগণের ক্ষমতায়ন নিশ্চিত করার লক্ষ্যে যথোপযুক্ত কর্মপরিবেশ সৃষ্টির ওপর সর্বাধিক গুরুত্বারোপ করেন।’
সাইড ইভেন্টটির কি নোট স্পিকার আনির চৌধুরী উপাত্ত বিপ্লবের ক্ষেত্রে বাংলাদেশের উত্তম অনুশীলনসমূহ তথ্যচিত্রের মাধ্যমে প্রদর্শন করেন। উপাত্তকে কাজে লাগিয়ে কিভাবে সরকারি ব্যবস্থাপনায় আমূল পরিবর্তন আনা যায় তা তুলে ধরেন এটুআইএর এ পলিসি অ্যাডভাইজর।
বাসস/তবি/এমএন/১৮২৫/কেএমকে