বাজিস-৮ : ময়মনসিংহে উদ্বৃত্ত মাছের পরিমান বছরে প্রায় ৩ লাখ ৩২ হাজার ৫২৪ মে.টন

136

বাজিস-৮
ময়মনসিংহ- মৎস্য সপ্তাহ
ময়মনসিংহে উদ্বৃত্ত মাছের পরিমান বছরে প্রায় ৩ লাখ ৩২ হাজার ৫২৪ মে.টন
ময়মনসিংহ, ১৭ জুলাই, ২০১৯ (বাসস) : দেশে মৎস্য উৎপাদনের সেরা জেলা ময়মনসিংহে মাছের উৎপাদন বছরে চারলাখ ৪৮ হাজার মে. টনেরও বেশি। এই জেলায় মাছের মোট চাহিদা বছরে একলাখ ১৬ হাজার ৩৯৮ মে.টন এবং উদ্বৃত্ত মাছের পরিমান প্রায় ৩ লাখ ৩২ হাজার ৫২৪ মে.টন।
আজ বুধবার ময়মনসিংহে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা জানানো হয়।
মৎস্য অধিদপ্তরের জেলা কার্যালয় আয়োজিত এই সংবাদ সম্মেলনে সপ্তাহব্যাপি কর্মসূচি ঘোষণা করেন জেলা মৎস্য কর্মকর্তা আব্দুর রব।
দেশে মৎস্য সম্পদের অগ্রগতির বিভিন্ন দিক তুলে ধরে জেলা মৎস্য কর্মকর্তা জানান দেশের মোট জনগোষ্ঠির ১১ শতাংশের অধিক জীবন জীবিকার জন্য মৎস্য খাতের উপর নির্ভরশীল।
তিনি বলেন, ‘মৎস্য খাতে সমৃদ্ধি, সুনীল অর্থনীতির অগ্রগতি’-এ প্রতিপাদ্যকে সামনে রেখে মৎস্য উৎপাদনে সেরা জেলা ময়মনসিংহে জাতীয় মৎস্য সপ্তাহ কর্মসূচি আগামীকাল বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে পোনা মাছ অবমুক্তকরণ, বর্ণাঢ্য র‌্যালি, প্রামাণ্য চিত্র প্রদর্শণ, মৎস্য মেলা, উদ্বুদ্ধকরণ সভা, মূল্যায়ন, ফরমালিন বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা ইত্যাদি।
সাংবাদ সম্মেলনে জানানো হয়, আগামীকাল বৃহস্পতিবার সকালে জেলা কালেক্টরেট-এর পুকুরে পোনা মাছ অবমুক্তিকরনের মাধ্যমে সপ্তাহের কর্মসুচি শুরু হবে। এ উপলক্ষে সকালে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হবে এবং র‌্যালি শেষে ভাষা শহীদ আব্দুল জব্বার মিলনায়তনে এক আলোচনাসভা অনুষ্ঠিত হবে।
বাসস/সংবাদদাতা/১৭৫৫/এমকে