বিআইডব্লিউটিএ’র অভিযানে শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

327

ঢাকা, ১৬ জুলাই, ২০১৯ (বাসস) : বুড়িগঙ্গা নদীরতীর দখল করে গড়ে তোলা অপসোনিন ওষুধ কোম্পানির লবন আনলোড করার স্থাপনা ও একটি ছয়তলা ভবনসহ শতাধিক অবৈধস্থাপনা উচ্ছেদ করেছে বাংলাদেশ অভ্যন্তরীন নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডবিউটিএ)।
আজ মঙ্গলবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চতুর্থধাপের ৮ম দিনে কেরানীগঞ্জের হাসনাবাদ এলাকায় এ উচ্ছেদ অভিযান চালায় সংস্থাটি।
এ সময় অবৈধস্থাপনা উচ্ছেদে বাঁধা দেয়ায় দু’টি প্রতিষ্ঠানের ৫ কর্মকর্তা-কর্মচারিসহ সাতব্যক্তিকে দুইলাখ ৫৪ হাজার টাকা অর্থদন্ড ও উচ্ছেদকৃত প্রায় ১৭ লাখ টাকার মালামাল নিলামে বিক্রি করা হয়।
বিআইডব্লিউটিএ’র যুগ্ম-পরিচালক (বন্দর) একেএম আরিফ উদ্দিন এবং নির্বাহী ম্যাজিস্ট্রট হাবিবুর রহমান হাকিম এ অভিযানে নেতৃত্ব দেন।
বিআইডব্লিউটিএ’র নির্বাহী ম্যাজিস্ট্রট হাবিবুর রহমান হাকিম জানান, উচ্ছেদ কাজে বাঁধা দেয়ায় সাতজনকে ২লাখ ৫৪হাজার টাকা অর্থদন্ড দেয়া হয়েছে। সেই সাথে উচ্ছেদকৃত মালামাল নিলামে বিক্রি করে টাকা রাষ্ট্রিয় কোষাগারে জমা দেয়া হয়েছে।
এদিকে বিআইডব্লিউটিএ’র যুগ্ম-পরিচালক (বন্দর) এ কে এম আরিফ উদ্দিন জানান, নদীর জায়গা নদীকে ফিরিয়ে দেয়ার প্রত্যয় নিয়ে কাজ করছে বিআইডব্লিউটিএ। নদী দখলকারী যত শক্তিশালীই হোক না কেন কাউকে ছাড় দেয়া হবে না।
এদিকে বরাবরের মত বিআইডব্লিউটিএর চলমান এ অভিযানকে স্বাগত জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা।
উল্লেখ্য, ২৯ জানুয়ারি থেকে শুরু হওয়া বিআইডব্লিউটিএ’র অভিযানে প্রায় ৬ হাজার অবৈধ স্থাপনাসহ দেড়শ’ একর জমি উদ্ধার ও নিলামে সাড়ে পাঁচকোটি টাকার মালামাল বিক্রি করা হয়েছে।