বাসস দেশ-২৭ বি: বন্যার সময়ে দুর্ঘটনা এড়াতে জনসচেতনতায় আরইবি

185

বাসস দেশ-২৭
বিআরইবি-বন্যা-পদক্ষেপ
বন্যার সময়ে দুর্ঘটনা এড়াতে জনসচেতনতায় আরইবি
ঢাকা, ১৬ জুলাই, ২০১৯ (বাসস) : দেশের বিভিন্ন অঞ্চলে বন্যার কারণে জনজীবনের নিরাপত্তায় সচেতনতামূলক পদক্ষেপ গ্রহণ করেছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড(বিআরইবি)।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়,বৃষ্টির পানিতে পোল এবং বৈদ্যুতিক সরঞ্জামাদি ভিজে গিয়ে বিদ্যুৎ পরিবাহী হয়।বর্ষার/বন্যার কারণে পানির উচ্চতা বৃদ্ধি পেয়ে বৈদ্যুতিক তারের দূরত্ব কমে গিয়ে নৌকার ছই কিংবা লগি বৈঠার সংস্পর্শে এসে দুর্ঘটনা ঘটতে পারে। এ সময় কোন মানুষ কিংবা গবাদি পশু বৈদ্যুতিক খুঁটি কিংবা অন্যান্য সরঞ্জামাদির সংস্পর্শে আসলে তড়িতাহত হয়ে দুর্ঘটনার শিকার হতে পারেন। এমনকি এ সকল দুর্ঘটনায় মৃত্যুও ঘটতে পারে।
এতে বলা হয়,বৈদ্যুতিক দুর্ঘটনার হাত থেকে জনসাধারণকে রক্ষা করতে-বৈদ্যুতিক খুঁটি এবং বৈদ্যুতিক সরঞ্জামাদি থেকে দূরে থাকা এবং অন্যদেরকেও দূরে থাকার পরামর্শ;গৃহপালিত জীবজন্তু যাতে বিদ্যুৎতের স্পর্শে না আসতে পারে সে ব্যাপারে সতর্ক থাকা; কোন মানুষ বৈদ্যুতিক তারে আটকে গেলে তাকে মুক্ত করার জন্য খালি হাতে স্পর্শ না করে শুকনো কাঠ বা বাঁশ ব্যবহার করা; দ্রুত একজন ইলেকট্রিশিয়ানের সাহায্য গ্রহণ করা;কোন বৈদ্যুতিক খুঁটি হেলে পড়লে,তার ছিঁড়ে গেলে কিংবা কোন দুর্ঘটনা ঘটলে সাথে সাথে নিকটস্থ পল্লী বিদ্যুৎ অফিসকে অবহিত করা উল্লেখযোগ্য।
বাসস/সবি/এসএস/১৯০০/-জেজেড