বাসস দেশ-২৩ : আজ সকাল পর্যন্ত ৫৪ হাজার ৭৬৫ জন হজ্বযাত্রী সৌদি আরব গমন করেছেন

286

বাসস দেশ-২৩
হজ-কমিটি-ধর্ম
আজ সকাল পর্যন্ত ৫৪ হাজার ৭৬৫ জন হজ্বযাত্রী সৌদি আরব গমন করেছেন
ঢাকা, ১৬ জুলাই, ২০১৯ (বাসস) : ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় জানানো হয়েছে আজ সকাল ৮টা পর্যন্ত বাংলাদেশ থেকে ৫৪ হাজার ৭৬৫ জন হজ্বযাত্রী সৌদি আরব গমন করেছেন।
কমিটির সভাপতি হাফেজ মো. রহুল আমীন মাদানীর সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় আরো জানানো হয় বাংলাদেশ বিমানের ৭৪টি ও সৌদি এয়ারলাইন্সের ৭৬টি ফ্লাইট যোগে তারা সৌধি গমন করেছেন।
কমিটির সদস্য নজিবুল বশর মাইজভান্ডারী, শওকত হাচানুর রহমান (রিমন), মনোরঞ্জন শীল গোপাল, মাহমুদ উস সামাদ চৌধুরী, এইচ এম ইব্রাহিম, জিন্নাতুল বাকিয়া, মোসাঃ তাহমিনা বেগম এবং রতœা আহমেদ সভায় অংশগ্রহণ করেন। এছাড়া, বিশেষ আমন্ত্রণে ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মোঃ আব্দুল্লহ সভায় অংশ নেন।
‘হজ্ব ২০১৯’ কার্যক্রমের সর্বশেষ অগ্রগতি বিষয়ে সভায় আলোচনা করা হয়।
সভায় জানানো হয়, ৬৪ জেলার জেলা প্রশাসক ও ইসলামিক ফাউন্ডেশনের উপপরিচালকের তত্ত্বাবধানে সব হজ্বযাত্রী এবং হজ্ব গাইডকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। সৌদি আরবের চিকিৎসা কেন্দ্র থেকে পাওয়া স্বয়ংক্রিয় চিকিৎসা ব্যবস্থাপত্রের মাধ্যমে চিকিৎসা প্রদান করা হচ্ছে । এ পর্যন্ত ৩ হাজার ১৩৯ জনকে চিকিৎসা সেবা দেয়া হয়েছে।
এছাড়া হজ্ব অফিস ঢাকায় হজ্ব সংক্রান্ত হেল্পডেস্ক এবং কলসেন্টার (০৯৬২৬৬৬৭০৭০) চালু রয়েছে, প্রত্যেক হজ্বযাত্রীকে হজ্ব সংক্রান্ত বিভিন্ন তথ্য যেমন, ফ্লাইটের তথ্য, টিকা প্রদান সংক্রান্ত তথ্য, পরবর্তী করণীয় সম্পর্কে তথ্য এসএমএস এর মাধ্যমে প্রদান করা হচ্ছে বলে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়।
হজ্বযাত্রীদের সৌদি আরবে যাত্রার প্রথম ও শেষ ফ্লাইট যথাক্রমে ৪ জুলাই ও ৫ আগস্ট এবং সৌদি আরব থেকে ফিরতি প্রথম ও শেষ ফ্লাইট যথাক্রমে ১৭ আগস্ট ও ১৫ সেপ্টেম্বর ।
সভায় মন্দির, শ্মশান,আশ্রম এর সংস্কারে তালিকা প্রণয়নের করতে স্থায়ী কমিটির সদস্য ও প্রত্যেক এলাকার সংসদ সদস্যদের সাথে পরামর্শ করার ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে আলোচনা হয়। ভবিষ্যতে প্রকল্প প্রণয়নে মন্দির, শ্মশান,আশ্রম তুলিকাভুক্তকরণে সংসদ সদস্যদের সাথে যোগাযোগ করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে বলে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়।
ইসলামিক ফাউন্ডেশনের ৬৪ জেলার বার্ষিক কর্মসূচি এবং ধর্মীয় ও রাষ্ট্রীয় বিভিন্ন অনুষ্ঠানে সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার সংসদ সদস্যদেরকে সম্পৃক্ত করার বিষয়ে সভায় আলোচনা হয় এবং এ ব্যাপারে যথাযথ উদ্যোগ নেয়া হয়েছে বলে মন্ত্রণালয়ের পক্ষ হতে জানানো হয়।
বঙ্গবন্ধুর ইতিহাস, আওয়ামী লীগের ইতিহাস, দেশের জন্য বঙ্গবন্ধুর অবদানসহ সংশ্লিষ্ট বিষয়াদি মুসলিম বিশ্বে তুলে ধরার প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের বিষয়েও সভায় ফলপ্রসূ আলোচনা করা হয।
ধর্ম মন্ত্রণালয়ের সচিব ও সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমআর/১৮২৫/-আসচৌ