জঙ্গিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধভাবে রুখে দাড়াতে হবে : মনিরুল ইসলাম

239

ঢাকা, ১৬ জুলাই ২০১৯ (বাসস) : সন্ত্রাস, নারী-শিশু নির্যাতন, মাদক ও জঙ্গিবাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধভাবে রুখে দাড়াতে হবে। আজ মঙ্গলবার রাজধানীর লালমাটিয়া মহিলা কলেজের অডিটোরিয়ামে জঙ্গিবাদ বিরোধী শপথ বাক্য পাঠ ও সহিংস উগ্রবাদ বিরোধী বিতর্ক প্রতিযোগিতার বিজয়ীদের সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার ও কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের প্রধান মো. মনিরুল ইসলাম এ কথা বলেন।
মনিরুল ইসলাম বলেন, নিউজিল্যান্ডের মসজিদে এবং শ্রীলঙ্কার গীর্জায় হামলার ঘটনার পর বাংলাদেশে জঙ্গিবাদের তৎপরতা কিছুটা বেড়েছে। তাদের তৎপরতা কিছুটা বৃদ্ধি পেলেও জঙ্গি হামলার ঝুকির মাত্রা কম।
তিনি বলেন, বিশে^ নানা ঘটনার প্রেক্ষিতে জঙ্গিবাদের যে ঢেউ তৈরি হয়েছিল তা আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা মোকাবেলা করতে সক্ষম হয়েছে। তাদের ব্যাপারে আমরা সতর্ক আছি।
মনিরুল ইসলাম বলেন, উগ্রবাদ শুধুমাত্র ধর্মের কারণে হয় না। ধর্মের প্রকৃত শিক্ষা দিয়ে সহিংস উগ্রবাদ রুখে দেয়ার জন্য মননশীল মানুষ তৈরি করতে হবে।
তিনি বলেন, স্কুল কলেজে পর্যাপ্ত খেলাধুলার ব্যবস্থা করতে হবে। যুক্তি মনস্ক মানুষ হিসেবে শিক্ষার্থীরা যাতে গড়ে উঠতে পারে সেজন্য বিতর্ক অনুষ্ঠানসহ অন্যান্য সাংস্কৃতিক কার্যক্রম আরো বেশি বেশি করতে হবে। তিনি আরও বলেন, ইসলাম ধর্ম কখনো হত্যা বা সহিংসতাকে সমর্থন করে না। আমাদেরকে প্রিয় নবীর মত সহনশীল ও পরমত সহিষ্ণু হতে হবে। ধর্মের প্রকৃত শিক্ষা সবার মাঝে ছড়িয়ে দিতে হবে।
ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, বাংলাদেশে জঙ্গিবাদ বিস্তারে আন্তর্জাতিক ষড়যন্ত্র থাকলেও তা মোকাবেলায় আমাদের আইন শৃংখলা রক্ষাকারী বাহিনী সর্বদা সচেষ্ট রয়েছে। এখানে সব ধর্মের-বর্ণের মানুষের এক অপূর্ব মিল-বন্ধন রয়েছে।
বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন, রানারআপ ও তৃতীয় স্থান অধিকার করে যথাক্রমে লালমাটিয়া মহিলা কলেজ, তা’মীরুল মিল্লাত কামিল মাদ্রাসা ও সরকারি বাঙলা কলেজ। প্রতিযোগিতায় বিজয়ী দলসমূহকে ট্রফি ও সনদ প্রদান এবং সংবর্ধনা দেয়া হয়।
অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সবাইকে জঙ্গীবাদ বিরোধী শপথ বাক্য পাঠ করান ডিবেট ফর ডেমোক্রেসি’র চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। এতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রায় আটশত শিক্ষক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
লালমাটিয়া মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. মো: রফিকুল ইসলামের সভাপতিত্বে সংবর্ধনা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহবায়ক ড. তাজুল ইসলাম চৌধুরী তুহিন, মানুষের জন্য ফাউন্ডেশনের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার মো. মনিরুজ্জামান মুকুল ও লালমাটিয়া মহিলা কলেজ ডিবেটিং ক্লাবের মডারেটর ড. ফেরদৌস আরা খানম।