বাসস ক্রীড়া-৬ : শ্রীলংকা সিরিজে দলে ফিরলেন তাইজুল, বিজয়, বিশ্রামে সাকিব

173

বাসস ক্রীড়া-৬
ক্রিকেট-দল
শ্রীলংকা সিরিজে দলে ফিরলেন তাইজুল, বিজয়, বিশ্রামে সাকিব
ঢাকা, ১৬ জুলাই, ২০১৯ (বাসস) : চলতি মাসের শেষ দিকে শ্রীলংকা সফরে তিন ওয়ানডে ম্যাচ সিরিজে তারকা অলরাউন্ডার সাকিব আল হাসানকে বিশ্রাম দেয়া হয়েছে। কলম্বোতে আগামী ২৬ জুলাই প্রথম ম্যাচ দিয়ে শুরু হওয়া সিরিজের জন্য আজ মঙ্গলবার ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।
সাকিব ছাড়া লিটন দাসের ছুটির আবেদনও মঞ্জুর করা হয়েছে। বিশ্বকাপে ১৫ সদস্যের দলে থাকা পেসার আবু জায়েদ রাহি বাদ পড়েছেন লংকা সফর থেকে।
দুর্দান্ত ফর্ম দিয়ে শূন্য দু’টি পজিশনে এসেছেন তাইজুল ইসমলাম ও এনামুল হক বিজয়।
অভিষেক হওয়ার প্রায় দুই বছর পর ৫০ ওভার ফর্মেটে তিন ম্যাচের এ সিরিজে ফিরছেন তাইজুল। ২০১৬ সালের সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে নিজের সর্বশেষ ওয়ানডে ম্যাচ খেলেছেন তাইজুল।
বিজয় সর্বশেষ ওয়ানডে সিরিজ খেলেছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৮ সালে। তবে সে সিরিজে মোটেই ভাল করতে পারেননি তিনি।
সদ্য শেষ হওয়া দ্বাদশ আইসিসি ক্রিকেট বিশ্বকাপে ব্যাট হাতে ৬০৬ রান এবং বল হাতে ১১ উইকেট শিকারের মাধ্যমে নিজের পারফরমেন্সের ঝলক দেখানো সাকিব আগামী ২৬-৩১ জুলাই কলম্বোতে অনুষ্ঠেয় সিরিজে তাকে না রাখার জন্য আগেই বিসিবিকে অনুরোধ করেছিলেন।
পবিত্র হজ্জ্ব পালনের উদ্দেশ্যে সাকিবের ছুটির অনুরোধ রেখেছে বিসিবি। ২৮ জুলাই বিয়ের পিঁড়িতে বসতে যাচ্ছেন লিটন দাস। যে কারণে তাকে এ সিরিজের জন্য বিবেচনা করা হয়নি।
সদ্য শেষ হওয়া বিশ্বকাপে কোন ম্যাচ খেলার সুযোগ না পাওয়া রাহিকে সম্প্রতি বিসিবি ‘এ’ দলে অন্তর্ভুক্ত করা হয়েছে।
অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, দুই সিনিয়র খেলোয়াড় মাহমুদুল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমের ইনজুরি নিয়ে কিছুটা শংকা ছিল। কিন্তু তারা খেলার মত ফিট এবং তাদেও দলে অন্তর্ভুক্ত করা হয়েছে।
২০১৪ সালে অভিষেক হওয়ার পর মাত্র চারটি ওয়ানডে খেলেছেন তাইজুল। বিসিবি একাদশের হয়ে বর্তমানে ভারতে একটি টুর্নামেন্টে অংশ নেয়া টেস্ট খেলোয়াড় হিসেবে পরিচিত তাইজুল সেখান থেকে সরাসরি শ্রীলংকায় দলের সঙ্গে যোগ দেবেন।
ভারতে বিদর্ভ ক্রিকেট একাদশের বিপক্ষে ড্র হওয়া চার দিনের একটি ম্যাচে ৮৯ রানে ৮ উইকেট শিকার করেন তাইজুল।
৩৭ ওয়ানডে খেলা বিজয় একই ম্যাচের প্রথম ইনিংসে ১২১ রান করেছেন।
বাংলাদেশ দল :
মুশফিকুর রহিম, লিটন দাস, মোহাম্মদ মিঠুন, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), তাইজুল ইসলাম, এনামুল হক বিজয়, মাহমুদুল্লাহ রিয়াদ, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফ উদ্দিন, মোসাদ্দেক হোসেন, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান।
বাসস/এসএমপি/স্বব/১৭০০/মোজা/নীহা