২০২১ সাল থেকে সকল বিদ্যালয়, মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূল করা হবে : ডা. দীপু মনি

260

ঢাকা, ১৫ জুলাই, ২০১৯ (বাসস) : শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ২০২১ সাল থেকে দেশের সকল নিম্ন মাধ্যমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূলক অন্তর্ভুক্ত করা হবে।
ষষ্ট থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত কারিগরি বিষয়ে প্রাথমিক ধারণা দেয়া হবে উল্লেখ করে তিনি বলেন, নবম-দশম শ্রেণীর প্রত্যেক ছাত্র-ছাত্রীকে যে কোন একটি কারিগরি বিষয়ে শিক্ষা গ্রহণ করতে হবে।
শিক্ষামন্ত্রী বিশ্ব যুব দক্ষতা দিবস ২০১৯ উপলক্ষে আজ রাজধানীর শিশু একাডেমি মিলনায়তনে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন ‘জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষের (এনএসডিএ) নির্বাহী চেয়ারম্যান মো. ফারুক হোসেন বক্তৃতা করেন।
সারা বিশ্বের ন্যায় বাংলাদেশও আজ সোমবার যথাযোগ্য মর্যাদায় ‘বিশ্ব যুব দক্ষতা দিবস-২০১৯ পালিত হয়।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এ উপলক্ষে আজ সকালে রাজধানীতে একটি র‌্যালি বের করে।
জাতীয় সংসদের দক্ষিণ প্লাজা থেকে শুরু হওয়া এ র‌্যালিতে নেতৃত্ব দেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি।
‘আমাদের কর্মীরা বিদেশ অনেক পরিশ্রম করছেন কিন্তু শ্রমের যথাযথ মূল্যায়ন পাচ্ছেন না দক্ষতার অভাবে’ এ কথা উল্লেখ কওে ডা. দীপু মনি বলেন, যে কোনো প্রতিযোগিতায় দক্ষতার বিকল্প নেই, দক্ষতা প্রয়োজন জীবনব্যাপী।
তিনি বলেন, বর্তমান সরকার দক্ষতা প্রশিক্ষণের জন্য প্রতি উপজেলায় একটি করে প্রশিক্ষণ প্রতিষ্ঠান স্থাপন করবে।