বাসস দেশ-৩৫ : ‘ভান্ডালজুড়ি প্রকল্প’ নির্মাণে দক্ষিণ কোরিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর

179

বাসস দেশ-৩৫
ওয়াসার-চুক্তি-স্বাক্ষর
‘ভান্ডালজুড়ি প্রকল্প’ নির্মাণে দক্ষিণ কোরিয়ার সঙ্গে চুক্তি স্বাক্ষর
চট্টগ্রাম, ১৫ জুলাই, ২০১৯ (বাসস) : চট্টগ্রাম ওয়াসার ‘ভা-ালজুড়ি পানি সরবরাহ প্রকল্প’ নির্মাণে দক্ষিণ কোরিয়ার একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
আজ নগরীর একটি হোটেলে চট্টগ্রাম ওয়াসার পক্ষে ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ ও তাইয়োং ইঞ্জিনিয়ারিং এন্ড কনস্ট্রাকশান কোম্পানির
পক্ষে এক্সিকিউটিভ ডিরেক্টর কাইয়ুং লিম চুক্তিতে স্বাক্ষর করেন।
প্রায় দুই হাজার ১২৬ কোটি টাকার এ প্রকল্পটি বাস্তবায়নে দাতা সংস্থা কোরিয়ান এক্সিম ব্যাংক দেবে ৮২৪ কোটি ৫০ লক্ষ টাকা,বাংলাদেশ সরকার দেবে ১ হাজার ২৮১ কোটি ৫৯ লক্ষ ১২ হাজার টাকা ও চট্টগ্রাম ওয়াসা দেবে ২০ কোটি টাকা।বাস্তবায়ন শেষ হলে ওয়াসার পানি উৎপাদন বাড়বে দৈনিক আরো ৬ কোটি লিটার। যা সরবরাহ হবে কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে।
একেএম ফজলুল্লাহ বলেন,নিয়মিত পানি সরবরাহের অভাবে দক্ষিণ চট্টগ্রামে দীর্ঘদিন ধরে শিল্পায়নের প্রসার ঘটছে না।ভান্ডালজুড়ি প্রকল্প নির্মাণ শেষ হলে এখানে নতুন শিল্পাঞ্চল গড়ে উঠবে এবং শিল্প বিপ্লব ঘটবে।
তিনি বলেন,নগরবাসীর সুপেয় পানির চাহিদা পূরণে কার্যক্রম অব্যাহত রয়েছে।ইতোমধ্যে রাঙ্গুনিয়ার শেখ হাসিনা পানি শোধনাগার ও মদুনাঘাট পানি শোধনাগার থেকে নগরীতে পানি সরবরাহ করা হচ্ছে। ফলে পানির যে সংকট ছিলো তা অনেকাংশে দূর হয়েছে। ভা-ালজুড়ি প্রজেক্ট ওয়াসার পানি সরবরাহকে আরো বেগবান করবে বলেও আশা প্রকাশ করেন তিনি।
ঠিকাদারী প্রতিষ্ঠানের প্রকল্প পরিচালক কিম কাইয়ুং গু, ওয়াসার বোর্ড সদস্য বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব কাজী মহসিন,আবিদা আজাদ’সহ ওয়াসার কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।
প্রকল্প পরিচালক ও ওয়াসার তত্ত্বাবধায়ক প্রকৌশলী মুহম্মদ মাহবুবুল আলম বলেন,কর্ণফুলী নদীর বাম তীরে গড়ে ওঠা বিভিন্ন আবাসিক এলাকা, সরকারি ও বেসরকারি শিল্প প্রতিষ্ঠান, কোরিয়ান ইপিজেডসহ বিভিন্ন রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্থাপনায় পানি সরবরাহের জন্য এই প্রকল্পটি হাতে নেওয়া হয়েছে।
উল্লেখ্য,বোয়ালখালীর জ্যৈষ্ঠপুরা গ্রামের ভান্ডালজুড়ি খালের পাড়ে এই প্রকল্পের পানি শোধনাগার তৈরি করা হবে।সেখান থেকে কর্ণফুলী নদীর বাম তীরে অবস্থিত শিল্পকারখানা ও দক্ষিণ চট্টগ্রামের পটিয়া, আনোয়ারা,কর্ণফুলী ও বোয়ালখালী উপজেলায় আবাসিক এলাকায় পানি সরবরাহ করা হবে। প্রকল্প বাস্তবায়নের ফলে যে পানি উৎপাদিত হবে, তার ৭৫ ভাগ সরবরাহ হবে শিল্পাঞ্চলে। অবশিষ্ট ২৫ ভাগ বরাদ্দ হবে আবাসিক গ্রাহকদের জন্য।
বাসস/জিই/এসকেবি/ এসএস/২০২৫/শআ