বাসস দেশ-২৫ : পঞ্চগড়ে বন্যার পানি কমতে শুরু করেছে

103

বাসস দেশ-২৫
পঞ্চগড়-বন্যা
পঞ্চগড়ে বন্যার পানি কমতে শুরু করেছে
পঞ্চগড়, ১৫ জুলাই, ২০১৯ (বাসস) : পঞ্চগড়ে বন্যার পানি কমতে শুরু করেছে, তবে নিজ ঘরে ফিরতে না পারা একশ’র বেশি পরিবারের জন্য আজ রোববার থেকে চালু করা হয়েছে লঙ্গরখানা।
গত ৩ দিনের একটানা ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে জেলার দেবীগঞ্জে বন্যা দেখা দিয়েছে। করতোয়া , তিস্তা নদীর পানি বিপদ সীমা অতিক্রম না করলেও নদী বেষ্টিত এলাকাগুলো প্লাবিত হয়েছে। অনেক এলাকা পানির নীচে তলিয়ে গেছে।
নিচু এলাকার লোকজন গতকাল রবিবার রাত থেকে নিজ নিজ বাড়ি ছেড়ে গবাদী পশু নিয়ে আশ্রয় নিয়েছে নিকটতমদের বাড়ীতে। এদিকে গত ৩ দিনের একটানা বর্ষণে সবধরনের জীবনযাত্রা ব্যাহত হয়েছে।
ভারী বর্ষণে তিস্তা ব্রীজের পশ্চিম অংশে রাস্তায় ফাটল দেখা দিয়েছে। এছাড়া বিভিন্ন এলাকার অনেক কাঁচা রাস্তা ভেঙ্গে গেছে, কোথাও কোথাও রাস্তার উপর দিয়ে পানি প্রবাহিত হওয়ায় সাময়িকভাবে সর্বসাধারণের চলাচলের ব্যাঘাত সৃষ্টি হয়েছে। বিদ্যুতের খুঁটি পড়ে যাওয়ায় গত ২৬ ঘন্টা ধরে বিদ্যুৎ সঞ্চালন বন্ধ রয়েছে।
দেবীগঞ্জ সদর ইউনিয়নের চরতিস্তাপাড়া ও তেলীপাড়া গ্রামের ১০০ বেশি পরিবার পানিবন্দী হয়ে পড়েছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা ও পৌর প্রশাসক প্রত্যয় হাসান জানান, উজানের নেমে আসা পাহাড়ী ঢল ও ভারী বর্ষনের ফলে দেবীগঞ্জে বেশ কিছু এলাকা পানিবন্দী হয়ে পড়েছে এবং বন্যা কবলিতদের নিরাপদ আশ্রয়ে নেয়া হয়েছে।
বন্যায় ক্ষতিগ্রস্থ এলাকা ইউএনও পরিদর্শন করেছেন এবং দেবীগঞ্জের সবুজপাড়া গ্রামের (কালিস্থান) নামক স্থানে পানিবন্দীদের জন্য পৌরসভার পক্ষ থেকে খিচুরী রান্না করে ক্ষতিগ্রস্থদের মাঝে বিতরণ করা হচ্ছে। বন্যায় আক্রান্তদের নিজ বাড়িতে ফেরার পরিবেশ তৈরী না হওয়া পর্যন্ত লঙ্গরখানা চালু থাকবে বলে ইউএনও জানান।
বাসস/সংবাদাতা/১৯২০/একেএইচ