যথাযথভাবে বর্জ্য ব্যবস্থাপনা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে : পরিবেশ মন্ত্রী

360

ঢাকা, ১৫ জুলাই, ২০১৯ (বাসস) : পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, যথাযথভাবে বর্জ্য ব্যবস্থাপনা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে। বর্জ্য ব্যবস্থাপনায় দক্ষতা অর্জন ছাড়া একটি দেশের পরিবেশের মান উন্নয়ন সম্ভব নয়।
আজ সোমবার রাজধানীর হোটেল সোনারগাঁয় বৈশ্বিক বর্জ্য ব্যবস্থাপনার ওপর পরিবেশ মন্ত্রণালয় আয়োজিত এক কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বিশ্বব্যাপী বর্জ্য ব্যবস্থাপনার ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। বাংলাদেশেও আমরা বিষয়টিকে গুরুত্বের সঙ্গে বিবেচনা করে বিভিন্ন কার্যক্রম হাতে নিয়েছি।
তিনি বলেন, উৎস থেকে বর্জ্য পৃথক করে সংগ্রহ করার জন্য সিটি কর্পোরেশন ও পরিবেশ মন্ত্রণালয়ের মাধ্যমে (থ্রিআর) প্রকল্প গ্রহণ করা হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনার ওপর গৃহীত এ পাইলট প্রকল্প সফল হলে পর্যায়ক্রমে এ কর্মসূচি দেশের সবগুলো সিটি কর্পোরেশনে বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে।
পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী বলেন, জাতীয় ও আন্তর্জাতিক নীতিমালা এবং কৌশলগুলোর আলোকে আমরা শিল্পবর্জ্য ব্যবস্থাপনার ওপরও গুরুত্ব দিয়েছি। বিশেষ করে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার ওপরও সমানভাবে গুরুত্ব দেয়া হচ্ছে। প্লাস্টিকের তৈরি পলিথিন বর্জন করে পাটের তৈরি ব্যাগ ব্যবহারকে উৎসাহিত করা হচ্ছে।
পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এস এম মঞ্জুরুল হান্নান খানের সভাপতিত্বে সেমিনারে পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার, পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোঃ বিল্লাল হোসেন, সাউথ এশিয়া কো-অপারেটিভ এনভায়রনমেন্টাল প্রোগ্রাম এর মহাপরিচালক ড. আবাস বাসির বক্তব্য রাখেন।