বাসস দেশ-১৪ : মসজিদ ও মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষার জন্য মানসম্মত সিলেবাস প্রণয়নের পরামর্শ সংসদীয় কমিটির

218

বাসস দেশ-১৪
সরকারী প্রতিশ্রুতি- সংসদীয় কমিটি
মসজিদ ও মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষার জন্য মানসম্মত সিলেবাস প্রণয়নের পরামর্শ সংসদীয় কমিটির
ঢাকা, ২০ জুন ২০১৮ (বাসস) : দেশে মসজিদ ও মন্দির ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমকে অর্থবহ ও ফলপ্রসু করার জন্য ডাটাবেজ তৈরি এবং মানসম্মত সিলেবাস প্রনয়ণ করে প্রশিক্ষণ কার্যক্রমকে এগিয়ে নেওয়ার পরামর্শ দিয়েছে জাতীয় সংসদের সরকারী প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটি।
পাশাপাশি আসন্ন হজ্ব পালনে হাজীদের প্রশিক্ষণ প্রদান এবং হজ্ব এজেন্সী কর্তৃক হাজীরা যাতে কোন ধরনের প্রতারনার সম্মুখীন না হন সেদিকে জোরালো দৃষ্টি দেওয়ার জন্য মন্ত্রণালয়কে পরামর্শ দিয়েছে কমিটি।
আজ বুধবার সংসদ ভবনে দশম জাতীয় সংসদের সরকারী প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির ৩৯তম বৈঠকে এসব সুপারিশ ও পরামর্শ দেওয়া হয়।
কমিটির সভাপতি মো. আব্দুস শহীদের সভাপতিত্বে বৈঠকে কমিটি সদস্য ও হুইপ মো. শহীদুজ্জামান সরকার এবং শামীম হায়দার পাটোয়ারী বৈঠকে অংশগ্রহণ করেন।
বৈঠকে মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রগুলো বাস্তবায়নে জমি ও নীতিমালা সংক্রান্ত জটিলতা নিরসন করে দ্রুত প্রকল্পের কাজ সমাপ্ত করার সুপারিশ করা হয়।পাশাপাশি উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে ধর্মীয় প্রতিষ্ঠানে সহযোগিতার জন্য স্থানীয় জনপ্রতিনিধিদের অর্থ বরাদ্দ বৃদ্ধির পরামর্শ দেওয়া হয়।
বৈঠকে জানানো হয়, ধর্ম মন্ত্রণালয় কর্তৃক বর্তমানে ৯টি প্রকল্প চলমান রয়েছে যা ডিসেম্বর ২০২০ সালের মধ্যে সম্পন্ন হবে। প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মোট ৫৬০টি মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র স্থাপন প্রকল্প বাস্তবায়নে ২৭০টি স্থান ইতিমধ্যে পাওয়া গেছে এবং ৯টি মডেল মসজিদ নির্মাণে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন হয়েছে।
বৈঠকে মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলসহ দেশের যেসব জেলায় চাশ্রমিক রয়েছে তাদের নিজ নিজ ধর্ম পালনের জন্য ধর্মীয় প্রতিষ্ঠান নিমার্ণে নতুন প্রকল্প গ্রহণে ধর্ম মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
বৈঠকে ৯ম জাতীয় সংসদের প্রথম থেকে শেষ অধিবেশন পর্যন্ত এবং ১০ম জাতীয় সংসদে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সময়ে সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী ও মন্ত্রী কর্তৃক ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রদত্ত প্রতিশ্রুতির এবং বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) কর্তৃক ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের উপস্থাপিত বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির ওপর আলোচনা করা হয়।
ধর্ম মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমকে/১৭৩০/-শহক