বাসস ক্রীড়া-৯ : নিউজিল্যান্ডের জন্য সর্বনাশ অপেক্ষা করছে!!

203

বাসস ক্রীড়া-৯
ক্রিকেট-বিশ্বকাপ-ফাইনাল
নিউজিল্যান্ডের জন্য সর্বনাশ অপেক্ষা করছে!!
লর্ডস (লন্ডন), ১৪ জুলাই ২০১৯ (বাসস) : দ্বাদশ বিশ্বকাপের ফাইনালে স্বাগতিক ইংল্যান্ডের মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড। ক্রিকেটের মক্কাখ্যাত স্টেডিয়াম লর্ডসে চলছে ফাইনাল ম্যাচটি। শিরোপা নির্ধারণী ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্বান্ত নিয়েছে নিউজিল্যান্ড। লর্ডসের ফাইনালে টস জিতে সর্বনাশের পথ তৈরি হয়েছে নিউজিল্যান্ডের। কারণ পরিসংখ্যান ও ইতিহাস বলছে লর্ডসে বিশ্বকাপের ফাইনালে টস জিতলেই ম্যাচ হার নিশ্চিত।
এই নিয়ে পঞ্চমবারের মত লর্ডসে ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। আগের চার ফাইনালে মুখোমুখি হয়েছিলো ওয়েস্ট ইন্ডিজ-অস্ট্রেলিয়া (১৯৭৫), ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড (১৯৭৯), ওয়েস্ট ইন্ডিজ-ভারত (১৯৮৩) ও অস্ট্রেলিয়া-পাকিস্তান (১৯৯৯)। এই চার ফাইনালে ম্যাচ হেরেছে অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান। আর এই চারটি দলই ফাইনাল ম্যাচে টস জিতেছিলো। তাই অতীত পরিসংখ্যান বলছে, লর্ডসের ফাইনালে যে চারটি দলই টস জিতেছে তারাই ফাইনাল হেরেছে।
আজকের ফাইনালেও টস জিতেছে নিউজিল্যান্ড। তবে কি অতীতের মত সর্বনাশ অপেক্ষা করছে নিউজিল্যান্ডের। নাকি অতীতের রেকর্ডকে ভুল প্রমাণ করবে কিউইরা। সেটির জন্য অপেক্ষা করতে হবে ম্যাচের শেষ পর্যন্ত।
১৯৭৫ সালের বিশ্বকাপের প্রথম আসর অনুষ্ঠিত হয় ইংল্যান্ডে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঐ ফাইনালে মুখোমুখি হয়েছিলো অস্ট্রেলিয়া। লর্ডসের ঐ ফাইনালে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় অসিরা। ব্যাট হাতে নেমে ৬০ ওভারে ৮ উইকেটে ২৯১ রান করে ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক ক্লাইভ লয়েড ১০২ রান করেছিলেন। জবাবে ২৭৪ রানে অলআউট হয়ে ম্যাচ হারে অস্ট্রেলিয়া। ১৭ রানে ফাইনাল জিতে ক্যারিবীরা।
১৯৭৯ সালের বিশ্বকাপও আয়োজন করে ইংল্যান্ড। সেবারও ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হয় লর্ডসে। সেখানে মুখোমুখি হয়েছিলো প্রথম আসরের চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ ও স্বাগতিক ইংল্যান্ড। ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্বান্ত নেয় ইংলিশরা। ব্যাট হাতে নেমে ভিভ রিচার্ডসের ১৩৮ রানের সুবাদে ৬০ ওভারে ৯ উইকেটে ২৮৬ রান করে ওয়েস্ট ইন্ডিজ। ২৮৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ১৯৪ রানেই গুটিয়ে যায় ইংল্যান্ড। ৯২ রানে ফাইনাল জিতে শিরোপার স্বাদ নেয় ওয়েস্ট ইন্ডিজ।
বিশ্বকাপের তৃতীয় আসরটিও অনুষ্ঠিত হয় ইংল্যান্ডে। লর্ডসের ফাইনালে ভারতের প্রতিপক্ষ ছিলো ওয়েস্ট ইন্ডিজ। টস জিতে ভারতকে ব্যাটিং-এ পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। হ্যাট্টিক শিরোপা জয়ের লক্ষ্যে ভারতকে ১৮৩ রানেই গুটিয়ে দেয় ক্যারিবীয় বোলাররা। মামুলি টার্গেট পেয়েও ভারতের বিপক্ষে জয় তুলে নিতে পারেনি ওয়েস্ট ইন্ডিজ। ভারতীয় বোলারদের তোপে ১৪০ রানেই গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজ। তাই ৪৩ রানে জয় তুলে নিয়ে ১৯৮৩ বিশ্বকাপের শিরোপা জিতে ভারত।
প্রথম তিন আসরের পর, ১৯৯৯ সালে আবারো ক্রিকেটের বড় আসর আয়োজন করে ইংল্যান্ড। ঐ আসরের ফাইনালে উঠে পাকিস্তান ও অস্ট্রেলিয়া। লর্ডসের ফাইনালে টস জিতে প্রথমে ব্যাটিং করতে নামে পাকিস্তান। কিন্তু ১৩২ রানেই গুটিয়ে যায় তারা। জবাবে ২ উইকেটে ১৩৩ রান তুলে ৮ উইকেটের জয় পায় অসিরা।
তাই দেখা যাচ্ছে লর্ডসের আগের চার ফাইনালে টস জয় করা দলগুলোই ম্যাচ হেরেছে। এখন দেখার বিষয় নিউজিল্যান্ড এ রেকর্ড ভাঙ্গতে পারে কি-না!
বাসস/এএসজি/এএমটি/১৮৫০/স্বব