ভুটান থেকে পাথর বোঝাই ভারতীয় জাহাজের নারায়ণগঞ্জের উদ্দেশ্যে যাত্রা

232

॥ আমিনুল ইসলাম মির্জা ॥
নয়াদিল্লী, ১৩ জুলাই, ২০১৯ (বাসস) : ভারতীয় অভ্যন্তরীণ জলপথ কর্তৃপক্ষের একটি জাহাজ ভুটান থেকে পণ্য নিয়ে আজ বাংলাদেশের নারায়ণগঞ্জ নদীবন্দরের উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে। এটিকে উপ-আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধির একটি বড় উদ্যোগ হিসাবে দেখা হচ্ছে।
ভারতের জাহাজ চলাচল প্রতিমন্ত্রী মনসুখ মান্দাভিয়া শুক্রবার ডিজিটাল পদ্ধতিতে এমভি এএআই জাহাজের যাত্রাশুরুর সূচনা করে বলেন, ‘এই প্রথমবারের মতো দু’দেশের মধ্যে পণ্য পরিবহনের জন্য ভারতীয় নৌপথ চ্যানেল হিসাবে ব্যবহৃত হচ্ছে অর্থাৎ বাংলাদেশে পণ্য পরিবহনে ভারত ট্রানজিট হিসাবে ব্যবহৃত হচ্ছে।’
ভারতীয় জাহাজ চলাচল মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, প্রথম এই জাহাজটি ভুটান থেকে এক হাজার মেট্রিক টন পাথর চূর্ণ নিয়ে আসামের ধুবড়ি নদীবন্দর থেকে যাত্রা শুরু করেছে এবং ব্রহ্মপুত্র ও ইন্দো-বাংলা প্রটোকল রুট ব্যবহার করে বাংলাদেশের নারায়ণগঞ্জ পৌঁছাবে।
সূত্র অনুযায়ী ভারতীয় প্রতিমন্ত্রী এ অনুষ্ঠানে আরো বলেন, এই উদ্যোগের ফলে এই রুটে পণ্য পরিবহনের সময় ৮ থেকে ১০ দিন কমে যাবে এবং পরিবহন খরচ কমবে ৩০ শতাংশ, আর অন্যান্য খরচও কমে যাবে। এটি একটি পরিবেশ বান্ধব পরিবহন এবং এই নতুন উদ্যোগ ভারতের পাশাপাশি ভুটান ও বাংলাদেশের জন্যও লাভজনক হবে এবং এতে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদার হবে।
ইনল্যান্ড ওয়াটারওয়েজ অথোরিটি অব ইন্ডিয়া (আইডাব্লিউএআই)-এর চেয়ারম্যান প্রবীর পান্ডে জানান, এই পাথর চূর্ণ ভুটানের ফুয়েন্টসশোলিং থেকে ট্রাকযোগে এসেছে। সেখান থেকে আসামের আইডাব্লিউএআই ধুবড়ি জেটির দূরত্ব ১৬০ কিলোমিটার। তিনি আরো বলেন, ৬শ’ কিলোমিটার নৌপথ পাড়ি দিয়ে জাহাজটির এই পণ্য নারায়ণগঞ্জ পৌঁছাতে লাগবে ছয়দিন।
বর্তমানে ভুটান স্থল পথে বাংলাদেশের বিপুল পরিমাণ পাথর চূর্ণ রফতানি করে। জাহাজটি যে এক হাজার টন পাথর বহন করছে সড়ক পথে এর জন্য প্রয়োজন হতো ৭০টি ট্রাক।