বাসস দেশ-২৭ : ঢাকা দক্ষিণ কোরিয়াকে আরো বিনিয়োগের আহ্বান জানাবে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

138

বাসস দেশ-২৭
মোমেন-লী নাক ইয়ান
ঢাকা দক্ষিণ কোরিয়াকে আরো বিনিয়োগের আহ্বান জানাবে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী
ঢাকা, ১৩ জুলাই, ২০১৯ (বাসস) : বাংলাদেশে দক্ষিণ কোরিয়ার আরো বিনিয়োগের আহ্বান জানাবে ঢাকা।
দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লী নাক ইয়ান ঢাকা সফরকালে এ আহ্বান জানানো হবে। তিনি আজ বিকেলে তিন দিনের সরকারি সফরে ঢাকায় এসেছেন।
দু’দেশের মধ্যকার দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার এবং বাণিজ্য সম্পর্কের নতুন ক্ষেত্র খুঁজে বের করাই তার এ সফরের লক্ষ্য। পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন আজ দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী লী’র ঢাকা পৌঁছার প্রাক্কালে বাসস’কে এ কথা বলেন।
তিনি বলেন, দক্ষিণ কোরিয়া নতুন পণ্য উৎপাদনে খুবই সৃষ্টিশীল। আমরা নতুন নতুন পণ্য উৎপাদনের জন্য বাংলাদেশে আরো বিনিযোগ করতে দক্ষিণ কোরিয়ার প্রতি আহ্বান জানাব।
পররাষ্ট্রমন্ত্রী মোমেন চট্রগ্রামে কোরিয়ান ইপিজেডের কেইপিজেড) উল্লেখ করে বলেন, এটি এখনো পুরোপুরি ব্যবহৃত হয়নি। ঢাকা কেইপিজেডের দেয়া সুবিধা লুফে নিতে এখানে আরো বিনিয়োগ করতে সফরকারি কোরীয় প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানাবে ঢাকা। তিনি বলেন, কোরীয় কোম্পানিগুলোর দৃষ্টি আকর্ষণের জন্য আমরা কেইপিজেডে অনেক জমি বরাদ্দ রেখেছি।
আবদুল মোমেন বলেন, পাশাপাশি আমরা দেশের আইটি সেক্টরের আরো উন্নতির জন্য কোরীয় কারিগরি সহায়তা কামনা করব। তিনি বলেন, বাংলাদেশ রোহিঙ্গা সমস্যা সমাধানে কোরিয়ার সহায়তা কামনা করবেন। তিনি বলেন, আমরা রোহিঙ্গা ইস্যুটি নিয়ে অবশ্যই নিয়ে আলোচনা করব। সকলের সঙ্গে আলোচনায় এই ইস্যুটি স্থান পাচ্ছে। এখানেও এটি আলোচনায় স্থান পাবে। আমরা রোহিঙ্গা সংকট সমাধানে তাদের সহায়তা কামনা করব।
আগামীকাল বিকেল ৪টা ১৫মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কোরিয়ার প্রধানমন্ত্রী লী’র মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। এই বৈঠক শেষে দু’দেশের মধ্যে একাধিক চুক্তি স্বাক্ষর হবে বলে ধারনা করা হচ্ছে।
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এবং কোরীয় বাণিজ্য বিনিয়োগ প্রমোশন এজেন্সি (কেওটিআরএ) এবং দক্ষিণ কোরিয়ার কোরীয় ন্যাশনাল ডিপ্লোমেটিক একাডেমি ও বাংলাদেশ ফরেন সাভির্স একাডেমির মধ্যে চুক্তি স্বাক্ষর হবে। এ ছাড়া বাংলাদেশ ও কোরিয়ান সাংস্কৃতিক বিনিময় সংক্রান্ত একটি দলিলও স্বাক্ষর হবে।
পররাষ্ট্রমন্ত্রী মোমেন দক্ষিণ কোরিয়ার আর্থিক সেক্টরে বিশেষ করে এসএমই সেক্টরে ও মানবসম্পদ খাতে উল্লেখ যোগ্য অগ্রগতির প্রশংসা করে বলেন, দক্ষিণ কোরিয়া আর্থিক সেক্টর ব্যবস্থাপনায় খুবই পারদর্শী, তারা কখনো অর্থনৈতিক সংকটে পড়েনি, আমরা তাদের কাছ থেকে এ বিষয়ে শিক্ষা নিতে চাই।
দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী আজ বিকেল ৫ টা ৪০ মিনিটে বিমানের একটি বিশেষ ফ্লাইটে হযরত শাহ জালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে অবতরন করেন। তাকে লাল গালিচা সংবর্ধনা দেয়া হয়। পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন বিমানবন্দরে তাকে স্বাগত জানান।
দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক বিবৃতিতে বলা হয়, সফরকালে লী নিরাপত্তা, ব্যবসা-বাণিজ্য, মানুষে মানুষে যোগাযোগ এবং সাংস্কৃতিক বিনিময়ের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানায়, প্রধানমন্ত্রী লী সরকারি সফরের প্রথমদিন রোববার সকালে সাভারে মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় স্মৃতিসৌধে যাবেন ।
এর পর তিনি সাভারের ইপিজেড-এ ইয়াং ওয়ান হাইটেক স্পোটসওয়ার এবং ঢাকার মুগদায় এডভান্স নার্সিং এডুকেশন এন্ড রিসার্চ পরিদর্শন করবেন।
দুপুরে লী হোটেল ইন্টারকন্টিনেন্টালে এফবিসিসিআই ও কেআইটিএ আয়োজিত বাংলাদেশ-কোরিয়া বিজনেস ফোরামে মূল বক্তব্য উপস্থাপন করবেন।
দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী সন্ধ্যায় হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁও এ প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া নৈশভোজে যোগ দেয়ার আগে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে বঙ্গভবনে সাক্ষাৎ করবেন।
সোমবার ঢাকা ত্যাগের পূর্বে প্রধানমন্ত্রী লী ধানমন্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করবেন।
দক্ষিণ কোরিয়ার প্রধানমন্ত্রী ওইদিন রাত ১১ টায় তাজিকিস্তানের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন তাকে বিমানবন্দরে বিদায় জানাবেন।
মধ্যপ্রাচ্যের সঙ্গে সঙ্গে শিউলের মধ্য ও দক্ষিণ এশিয়ায় ভারসাম্যপূর্ণ কূটনৈতিক সম্পর্ক শক্তিশালী করণের লক্ষ্যে লি বাংলাদেশ, তাজিকিস্তান, কিরগিস্তান ও কাতার সফর করছেন।
বাসস/টিএ/অনু-অমি-এসই/২০০০/-আসচৌ