বাসস দেশ-২৬ : হবিগঞ্জে ৫০ গ্রাম প্লাবিত : আশ্রয় কেন্দ্র চালু

145

বাসস দেশ-২৬
বন্যা-পরিস্থিতি
হবিগঞ্জে ৫০ গ্রাম প্লাবিত : আশ্রয় কেন্দ্র চালু
হবিগঞ্জ, ১৩ জুলাই, ২০১৯ (বাসস) : টানা বর্ষণ আর উজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলে কুশিয়ারা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় জেলার ৫০টি গ্রাম প্লাবিত হয়েছে।
বৃষ্টিতে হবিগঞ্জ শহরসহ বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। কুশিয়ারা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় নবীগঞ্জ, বানিয়াচং ও আজমিরীগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে সম্ভাব্য বন্যা মোকাবেলায় কন্ট্রোল রুম চালু করা হয়েছে।
হবিগঞ্জ শহরের পাশ দিয়ে প্রবাহিত খোয়াই নদীর পানি বিপদসীমার ১৭০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হলেও আজ দিন শেষে তা কমতে শুরু করেছে। সোনাই, সুতাং ও করাঙ্গীসহ ছোট বড় সকল নদীতেই পানি বৃদ্ধি পেয়েছে। আজমিরীগঞ্জ এলাকা দিয়ে প্রবাহিত কালনী-কুশিয়ারা নদীর পানি বিপদসীমার নিচে নেমেছে।
নবীগঞ্জ উপজেলার দীঘলবাক এলাকার বেশ কিছু গ্রামের মানুষ পানিবন্দি হয়ে পড়লে সেখানে শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় কেন্দ্র চালু করা হয়েছে। পানি বন্দি লোকজন আশ্রয় কেন্দ্রে অবস্থান করছেন।
নবীগঞ্জ উপজেলার পারকুল এলাকায় কুশিয়ারা নদীর পানি বৃদ্ধিতে নদীর বাঁধ ক্ষতিগস্ত হওয়ায় হবিগঞ্জ ও মৌলভীবাজারে পানি উন্নয়ন বোর্ড জরুরি ভিত্তিতে সেই বাঁধ মেরামতের কাজ করছে।
হবিগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক ও রাজস্ব) তারেক মোহাম্মদ জাকারিয়া জানান, জেলা এবং সকল উপজেলায় কন্ট্রোল রুম চালু করা হয়েছে। সার্বক্ষনিকভাবে মনিটরিং করা হচ্ছে নদ-নদীর পানি। ২০০ টন চাল এবং ৯৭১ বান্ডিল টিন মজুদ রাখা হয়েছে।
বাসস/সংবাদদাতা/এমএসএইচ/১৯৪৫/জেহক