বাজিস-৩ : পিরোজপুরে দ্রুত গতিতে কৃষি যান্ত্রিকীকরণ হচ্ছে

187

বাজিস-৩
পিরোজপুর-কৃষি যন্ত্রিকীকরণ
পিরোজপুরে দ্রুত গতিতে কৃষি যান্ত্রিকীকরণ হচ্ছে
পিরোজপুর, ১৩ জুলাই, ২০১৯ (বাসস): জেলায় দ্রুত গতিতে কৃষিকাজ যান্ত্রিকীকরণ হচ্ছে।গত ২০১৮-১৯ অর্থ বছরেই ৬০টি পাওয়ার থ্রেসার কৃষক গ্রুপের মধ্যে বিতরণ করা হয়েছে।
দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ক্ষুদ্র চাষীদের জন্য কৃষি সহায়ক প্রকল্প থেকে এসকল থ্রেসার বিতরণ করা হয়।
এছাড়া এ প্রকল্প থেকে ১৬২টি পাওয়ার ট্রিলার ভর্তুকি মূল্যে কৃষকদের দেয়া হয়েছে। এসব পাওয়ার ট্রিলারের ৭০% ভর্তুকির অর্থ সরকার বহণ করে এবং বাকি ৩০% কৃষককে প্রদান করতে হয়। লোলিফট পাম্প ৫৭টি, পাওয়ার থ্রেসার ৫১টি, হ্যান্ড স্প্রে ৭৫টি, ফুট পাম্প ৪০টি এ ভর্তুকি মূল্যে বিতরণ করা হয়েছে। পিরোজপুর গোপালগঞ্জ বাগেরহাট সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্পের মাধ্যমে বিনামূল্যে ১৫টি রিপার মেশিন, ১৪৯টি এপ্লিকেটরও বিতরণ করা হয় বিনামূল্যে। এসব যন্ত্রপাতি পাওয়ার ফলে পিরোজপুর জেলার কৃষকরা দ্রুত গতিতেই তাদের কৃষি কাজ যান্ত্রিকীকরণ করতে পারছে এবং এর ফলে তারা বিভিন্ন ভাবে উপকৃত হচ্ছে, অন্য দিকে ফসলের উৎপাদনও এ জেলায় ক্রমশঃ বৃদ্ধি পাচ্ছে।
কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আবু হেনা মোঃ মোস্তফা কামাল জানান কৃষি কাজ যান্ত্রিকীকরণের ফলে কৃষি শ্রমিকের সংকট দূুরীভূত হচ্ছে এবং কৃষি কাজে খরচও কমে আসায় কৃষক লাভবান হচ্ছে। কৃষি সম্প্রসারণ উপজেলা কার্যালয়ের একটি সূত্র জানিয়েছে পিরোজপুর জেলায় কৃষিকাজ ৮০ ভাগেরও অধিক যান্ত্রিকীকরণ হয়েছে।
বাসস/সংবাদদাতা/১১৪৬/নূসী