বাসস দেশ-৩৯ : ভালো কাজের স্বীকৃতিস্বরুপ ৬১পুলিশ সদস্য পুরস্কৃত

318

বাসস দেশ-৩৯
পুলিশ সদস্য-পুরস্কৃত
ভালো কাজের স্বীকৃতিস্বরুপ ৬১পুলিশ সদস্য পুরস্কৃত
ঢাকা রেঞ্জ, ১১ জুলাই, ২০১৯ (বাসস): ভালো কাজের স্বীকৃতিস্বরূপ আজ ঢাকা রেঞ্জের অধীন ৬১ পুলিশ সদস্যকে পুরস্কৃত করা হয়েছে। চলতি বছরের মে থেকে জুন মাসের ত্রৈমাসিক অপরাধ সভায় কর্মদক্ষতার ভিত্তিতে বিভিন্ন ক্যাটাগরিতে ছয় চৌকিদারসহ ৬১ জনকে পুরস্কৃত করা হয়। ঢাকা রেঞ্জের ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) হাবিবুর রহমানের সভাপতিত্বে আজ বৃহস্পতিবার রাজধানীতে ঢাকা রেঞ্জের সম্মেলন কক্ষে এই অপরাধ পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।
মে ও জুন মাসে নারায়ণগঞ্জ জেলার পুলিশ সুপার মোহাম্মদ হারুন অর রশীদ রেঞ্জের শ্রেষ্ঠ পুলিশ সুপার এবং মানিকগঞ্জ জেলার সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ হাফিজুর রহমান রেঞ্জের শ্রেষ্ঠ সার্কেল অফিসার এবং নারায়ণগঞ্জ জেলার ‘গ’ সার্কেলের সিনিয়র সহকারি পুলিশ সুপার মো: আফসার উদ্দিন খাঁনকে রেঞ্জের শ্রেষ্ঠ সার্কেল অফিসার হিসেবে পুরস্কার দেয়া হয়। মে ও জুন মাসের মাসিক ও দ্বিতীয় ত্রৈমাসিক এর ঢাকা রেঞ্জাধীন জেলার অপরাধ পরিসংখ্যান নিয়ে বিস্তারিত আলোচনা এবং বিভিন্ন মামলা সংক্রান্তে দিক নির্দেশনা প্রদান করা হয়।
পর্যালোচনায় দেখা যায়, চলতি বছরের ‘মে’ মাসে ঢাকা রেঞ্জে ৩ হাজার ৬শ’৭৭ টি মামলা দায়ের হয়েছে, যা এপ্রিল মাসের তুলনায় ৮৫টি মামলা বৃদ্ধি পেয়েছে ও মে/১৮ মাসের তুলনায় ৫৭৫টি মামলা বৃদ্ধি পেয়েছে।
সভায় জানানো হয়,‘মে’ মাসে মাদকদ্রব্য উদ্ধার খাতে ১৮৬৩ টি মামলা দায়ের হয়েছে, যা জুন মাসের তুলনায় ২৫টি হ্রাস পেয়েছে ও মে/১৮ মাসের তুলনায় ৮৫০টি মামলা হ্রাস পেয়েছে। তাছাড়া, অস্ত্র উদ্ধার খাতে এই মাসে ১২টি মামলা দায়ের করা হয়েছে, যা এপ্রিল মাসের তুলনায় ২৪টি মামলা বৃদ্ধি ও মে/১৮ মাসের তুলনায় ৮টি মামলা হ্রাস পেয়েছে।
এপ্রিল মাসের তুলনায় মে মাসে উদ্ধারখাতে ১৭টি মামলা বৃদ্ধি পেয়েছে। মে মাসে আদালত হতে ১২ হাজার ৯শ’৩৩টি গ্রেফতারী পরোয়ানা প্রাপ্ত হয়ে ১৩হাজার ৪শ’৫৬টি গ্রেফতারী পরোয়ানা অর্থ্যাৎ ৫২৩টি গ্রেফতারী পরোয়ানা বেশি নিষ্পত্তি হয়েছে। জুন/১৯ মাসে ঢাকা রেঞ্জে ৩০২৭ টি মামলা দায়ের করা হয়েছে, যা মে/১৯ মাসের তুলনায় ৬৫০টি মামলা হ্রাস পেয়েছে ও জুন/১৮ মাসের তুলনায় ৪৬৮টি মামলা হ্রাস পেয়েছে। জুন/১৯ মাসে মাদকদ্রব্য উদ্ধার খাতে ১৩৫০ টি মামলা দায়ের করা হয়েছে, যা জুন/১৯ মাসের তুলনায় ৫১৩টি হ্রাস পেয়েছে ও জুন/১৮ মাসের তুলনায় ৪৫২টি মামলা হ্রাস পেয়েছে।
তাছাড়া, অস্ত্র উদ্ধার খাতে এমাসে ১৭টি মামলা রুজু হয়েছে, যা মে/১৯ মাসের তুলনায় ৫টি মামলা হ্রাস ও জুন/১৮ মাসের তুলনায় ৪টি মামলা হ্রাস পেয়েছে। মে/১৯ মাসের তুলনায় জুন/১৯ মাসে উদ্ধারখাতে ৫২টি মামলা হ্রাস পেয়েছে।
জুন /১৯ মাসে আদালত হতে ১৪হাজার ১শ’২৭টি গ্রেফতারী পরোয়ানা প্রাপ্ত হয়ে ১২০৪৩ টি গ্রেফতারী পরোয়ানা অর্থ্যাৎ ২০৮৪ টি গ্রেফতারী পরোয়ানা নিষ্পত্তি হয়েছে।
ঢাকা রেঞ্জের ডিআইজি আইন শৃঙ্খলা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্তে বিভিন্ন দিক নির্দেশনা মূলক বক্তব্য প্রদান করেন। তিনি সকল শ্রেণী পেশার মানুষকে সাথে নিয়ে জঙ্গিবাদ ও মাদক নিয়ন্ত্রণে কাজ করার জন্য পুলিশ সুপারদের নির্দেশ প্রদান করেন।
তিনি গ্রেফতারী পরোয়ানা নিষ্পত্তি বৃদ্ধি পাওয়ায় সংশ্লিষ্ট জেলার পুলিশ সুপারদের ধন্যবাদ জানান। বর্তমানে বিরাজমান স্বাভাবিক আইন-শৃংখলা পরিস্থিতি বজায় রাখতে সততা, নিষ্ঠা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালনের জন্য রেঞ্জের সকল পুলিশ সদস্যদের প্রতি আহবান জানান তিনি।
অতিরিক্ত ডিআইজি (অপস এন্ড অপরাধ) মো: আসাদুজ্জামান সভা পরিচালনা করেন। সভায় রেঞ্জাধীন ১২টি জেলার পুলিশ সুপারসহ ঢাকা রেঞ্জ অফিসের পুলিশ সুপারগণও উপস্থিত ছিলেন।
বাসস/সবি/এমএমবি/২০৩৫/কেএমকে