বাসস দেশ-২৮ : কুর্মিটোলা জেনারেল হাসপাতালে‘ভিটামিন’-ডি স্বল্পতা’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত

148

বাসস দেশ-২৮
ভিটামিন-সেমিনার
কুর্মিটোলা জেনারেল হাসপাতালে‘ভিটামিন’-ডি স্বল্পতা’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত
ঢাকা, ১১ জুলাই ২০১৯ (বাসস) : রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ‘ভিটামিন-ডি স্বল্পতা’ বিষয়ে আজ একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
সামরিক চিকিৎসা মহাপরিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. ফসিউর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
আজ আইএসপিআরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।
আর্মড ফোর্সেস মেডিকেল কলেজের কমান্ড্যান্ট মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কনসালটেন্ট ফিজিসিয়ান জেনারেল মেজর জেনারেল মো. আজিজুল ইসলাম।
স্বাগত বক্তৃতা করেন এ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল কাজী মো. রশিদুন্নবী।
মেডিসিন বিভাগ, আর্মড ফোর্সেস মেডিকেল কলেজ ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালের যৌথ উদ্যোগে আয়োজিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যথাক্রমে কুর্মিটোলা জেনারেল হাসপাতালের মেডিসিন বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান, ব্রিগেডিয়ার জেনারেল মো. আব্দুর রাজ্জাক এবং সহকারী অধ্যাপক, ডা. মো. আব্দুল্লাহেল কাফি।
প্রবন্ধে উল্লেখ করা হয়, বর্তমান বিশ্বে ৮০-৯০ শতাংশ মানুষ ভিটামিন-ডি স্বল্পতায় ভুগছে। ভিটামিন-ডি’র প্রধান উৎস সূর্যের অতি বেগুনী রশ্মি। এটি অন্ত্রে খাবার থেকে ক্যালসিয়াম শোষণ করে ও হাড় গঠনে ভূমিকা রাখে। এছাড়াও বিভিন্ন রোগ প্রতিরোধ ও ক্যান্সার প্রতিরোধে সহয়াতা করে।
এতে আরো উল্লেখ করা হয়, ভিটামিন ‘ডি’র গুরুত্ব সম্পর্কে অসচেতনতার কারণে এ বিষয়টি অবহেলিত ও অজানা থেকে যাচ্ছে।ফলে বয়স্ক, ঘরে আবদ্ধ ব্যক্তি এবং সূর্যের আলো থেকে বঞ্চিত ও যারা বোরকা, হিজাব বা নেকাব দিয়ে সারা শরীর ঢেকে রাখেন এবং এ ভিটামিন সমৃদ্ধ পর্যাপ্ত খাবার গ্রহণ করেন না তাদের ঝুঁকি বাড়ছে। এই ভিটামিনের অভাবে বাচ্চাদের রিকেট ও বড়দের অষ্টিওমালাসিয়া রোগ দেখা দেয়। এর অভাবে পিঠে ও পেশীতে ব্যথা এবং দুর্বলতা, অস্থি ভংগুরতা, বিভিন্ন ক্যান্সার, ইমুনোলজিকাল রোগ, দাঁতের ক্ষয় রোগ-ইনফেকশন, ¯œায়বিক ও মানসিক রোগ ইত্যাদি ছাড়াও মাতৃত্বকালীন ও নবজাতকের বিভিন্ন রোগের ঝুঁকি বাড়ে।
প্রবন্ধে বলা হয়,ঔষধের মাধ্যমে সহজেই ভিটামিন-ডি স্বল্পতার চিকিৎসা করা যায়। নিয়মিত ১৫-২০ মিনিট খোলা গায়ে সূর্যালোকে অবস্থান করলে এবং পর্যাপ্ত পরিমান ভিটামিন-ডি যুক্ত খাবার গ্রহন করেও এ ভিটামিনের স্বল্পতা জনিত রোগ থেকে মুক্ত থাকা যায়। এছাড়া দীর্ঘমেয়াদী ভিটামিন-ডি সেবনের মাধ্যমে শারীরিক জটিলতা প্রতিরোধ করা সম্ভব।
বাসস/আইএসপিআর/এসএস/১৯২০/শআ