বাসস দেশ-২৪ : সংসদ বিতর্কসমূহ ডিজিটালাইজড করা হচ্ছে

196

বাসস দেশ-২৪
সংসদ-লাইব্রেরি কমিটি
সংসদ বিতর্কসমূহ ডিজিটালাইজড করা হচ্ছে
ঢাকা, ১১ জুলাই, ২০১৯ (বাসস) : প্রথম সংসদ থেকে দশম সংসদ পর্যন্ত সংসদ বিতর্কসমূহ ডিজিটালাইজড করা হবে।
ইতোমধ্যে কোহা সফটওয়্যার ইনস্টল করা হয়েছে এবং আউট সোর্সিং এর মাধ্যমে ৪০ হাজার বই ইনপুট দেয়া হয়েছে। এর সঠিকতা নির্ণয়ের জন্য চেকিং এর কাজ চলছে।
একাদশ জাতীয় সংদের লাইব্রেরি কমিটির দ্বিতীয় বৈঠকে আজ এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। জাতীয় সংসদ ভবনে বৃহস্পতিবার এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে।
কমিটি সভাপতি ডেপুটি স্পিকার মো.ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য আব্দুল মান্নান, মো: আব্দুল হাই, তানভীর ইমাম, মুহাম্মদ শফিকুর রহমান ও ফখরুল ইমাম অংশগ্রহণ করেন।
বৈঠকে দশম জাতীয় সংসদের লাইব্রেরি কমিটির সুপারিশ ও বাস্তবায়ন বিষয়ে আলোচনা করা হয়। একাদশ সংসদে লাইব্রেরি কমিটিতে মোট ৩১টি সুপারিশ করা হয় এবং তার মধ্যে মোট ২৯টি সুপারিশ বাস্তবায়ন হয়েছে মর্মে কমিটিকে অবহিত করা হয়।
বৈঠকে জানানো হয়, লাইব্রেরী ম্যানেজমেন্টের আওতায় ই-বুকের জন্য কিছু দুষ্প্রাপ্য ও রেফারেন্স পুস্তক ডিজিটালাইজড করা হচ্ছে।
জাতীয় সংসদ সচিবালয়ের আইসিটি অবকাঠামো, মানবসম্পদ ও প্রযুক্তি দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রক্রিয়াধীন একটি প্রকল্পের মাধ্যমে এই কাজ সমপন্ন করা হবে। আইসিটি মন্ত্রণালয়ের মাধ্যমে প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়াধীন রয়েছে।
বৈঠকে জাতীয় সংসদ সচিবালয়ের আইসিটি অবকাঠামো, মানবসম্পদ ও প্রযুক্তি দক্ষতা উন্নয়ন শীর্ষক প্রক্রিয়াধীন একটি প্রকল্পে লাইব্রেরী ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় প্রথম সংসদ থেকে দশম সংসদ পর্যন্ত সংসদ বিতর্কসমূহ ডিজিটালাইজড করা হবে মর্মে কমিটিকে অবহিত করা হয়।
ভারতের লোকসভা লাইব্রেরি পরিদর্শন সম্পর্কিত প্রতিবেদনের সুপারিশ, অগ্রগতি ও বাস্তবায়ন বিষয়েও কমিটিকে অবহিত করা হয়।
বৈঠকে জানানো হয়,স্পীকারের অনুমোদনক্রমে জাতীয় সংসদের আমব্রেলা প্রজেক্টের অধীন নতুন করে কর্পোরেট অফিসের আদলে আসন বিন্যাস করা হয়েছে। এছাড়া ডাটা সেন্টার (প্রসেসিং ইউনিট), আর্কাইভস রুম, কম্পিউটার ট্রেনিং সেন্টার, ষ্ট্যাক এরিয়ায় পেপার ইউনিট, ফ্রন্ট রুমে ইনফরমেশন ডেস্ক থেকে সার্কুলেশন চালু করা হয়েছে।
জাতীয় সংসদের আমব্রেলা প্রজেক্টের আওতায় বৈদ্যুতিক কাজগুলো সংস্কার করা হয়েছে। জাতীয় সংসদের আমব্রেলা প্রজেক্টের আওতায় ফ্রন্ট রুম, রিডিং রুমসহ অন্যান্য রুমের অভ্যন্তরীণ ডেকোরেশনও করা হয়েছে।
লাইব্রেরীর স্ট্যাক এরিয়ায় আদ্রতা নিরোধক যন্ত্র ও অগ্নিনিরোধক যন্ত্র স্থাপন করা করা হয়েছে। লাইব্রেরীর পুরাতন সেলফ পরিবর্তন করে নতুন কাঠের সেলফ স্থাপন করা হয়েছে।
এছাড়া রিডিং রুমে করিডোরসহ বিভিন্ন জায়গায় কাঠের সেলফ দেয়া হয়েছে।
বৈঠক শেষে কমিটির সদস্যগণ জাতীয় সংসদের লাইব্রেরি পরিদর্শন করেন এবং পরিদর্শন শেষে লাইব্রেরির সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন।
এসময় লাইব্রেরিকে পাঠকদের কাছে আরো আকর্ষণীয় করতে কিছু দিক নির্দেশনা দেয়া হয়।
বাসস/সবি/এমএমবি/১৮৫০/শআ